২০ ফিলিস্তিনি শিক্ষার্থীকে প্রতিবছর বৃত্তি দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিবছর অন্তত ২০ জন ফিলিস্তিনি মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি, আবাসিক সুবিধাসহ স্নাতক ও স্নাতকোত্তরে ভর্তির সুযোগ দেওয়া হবে। এ ক্ষেত্রে নারী শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবেন। ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদানের অনুরোধের পরিপ্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এস এম মাকসুদ কামাল এ ঘোষণা দিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার বিকেলে এস এম মাকসুদ কামালের কার্যালয়ে গিয়ে তার সঙ্গে সাক্ষাৎ করেন ফিলিস্তিনের রাষ্ট্রদূত। তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এ সময় ফিলিস্তিনের রাষ্ট্রদূত ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়তে আগ্রহী ফিলিস্তিনি শিক্ষার্থীদের বৃত্তি দেওয়ার জন্য উপাচার্যকে অনুরোধ করেন।

universel cardiac hospital

উপাচার্য এ এস এম মাকসুদ কামাল ফিলিস্তিনের রাষ্ট্রদূতকে আশ্বস্ত করে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিবছর কমপক্ষে ২০ জন ফিলিস্তিনি মেধাবী শিক্ষার্থী, বিশেষ করে নারী শিক্ষার্থীকে বৃত্তি, আবাসিক সুবিধাসহ স্নাতক ও স্নাতকোত্তরে ভর্তির সুযোগ দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে ফিলিস্তিনি শিক্ষার্থীদের সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হবে বলেও রাষ্ট্রদূতকে জানান তিনি।

গাজার অধিবাসীদের ওপর ইসরায়েলের সেনাবাহিনীর বর্বর ও নির্মম হামলা, গণহত্যা ও অমানবিক অত্যাচারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান উপাচার্য। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জনগণ ফিলিস্তিনি বন্ধুদের প্রতি সব সময় সহানুভূতিশীল বলেও উল্লেখ করেন তিনি।

শেয়ার করুন