বাইডেনকে কাঠগড়ায় তোলার হুমকি দিলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

বাইডেন-ট্রাম্প। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের আদালতে কয়েকটি ফৌজদারি মামলায় লড়তে হচ্ছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। তিনি সুপ্রিম কোর্টের কাছে সাবেক প্রেসিডেন্ট হিসেবে দায়মুক্তি চেয়েছেন। তিনি দাবি করছেন, তাঁকে যেসব মামলায় জড়ানো হয়েছে, সেগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। একই সঙ্গে ট্রাম্প হুমকি দিয়েছেন, তিনি যদি দায়মুক্তি না পান তবে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ও তাঁর পরিবারকে কাঠগড়ায় তুলবেন।

টাইম ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প তাঁর দ্বিতীয় মেয়াদের শাসনকাল কেমন হবে, তার একটি চিত্র তুলে ধরেছেন। সেখানে তিনি বিচার বিভাগ পরিচালনা থেকে গর্ভপাত আইন নিয়ে নিজের দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন।

universel cardiac hospital

ট্রাম্পকে যেভাবে আদালতে দৌড়াতে হচ্ছে, তিনি পুনর্নিবাচিত হলে বাইডেন ও তাঁর পরিবারের বিরুদ্ধে তদন্তের জন্য বিশেষ কৌঁসুলি নিয়োগ করবেন বলে ইঙ্গিত দিয়েছেন। তবে তা নির্ভর করছে তাঁর দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার ওপর। ট্রাম্প বলেছেন, সুপ্রিম কোর্টে তিনি যদি দায়মুক্তি না পান তবে তিনি বাইডেনের বিরুদ্ধেও ব্যবস্থা নেবেন।

সুপ্রিম কোর্টে নয়জন বিচারকের মধ্যে তিনজন ট্রাম্পের নিয়োগ করা। ট্রাম্প বলেছেন, ‘আমি নিশ্চিত, বাইডেনের সব অপরাধের বিচার হবে। কারণ, তিনি অনেক অপরাধ করেছেন।’

ট্রাম্প ও তাঁর রিপাবলিকান সমর্থকেরা দীর্ঘদিন ধরে বাইডেন ও তাঁর ছেলে হান্টার বাইডেনের ব্যবসায় অপরাধমূলক কর্মকাণ্ড রয়েছে বলে অভিযোগ করে আসছেন।

ট্রাম্পের বিরুদ্ধে বর্তমানে চারটি মামলা রয়েছে। এর মধ্যে নিউইয়র্কে একটি মামলায় বিচারকাজ শুরু হয়েছে। তাঁর বিরুদ্ধে ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ ও পর্নো তারকাকে ঘুষ দিয়ে মুখ বন্ধ করার অভিযোগ রয়েছে।

শেয়ার করুন