২৫ মে পালন হবে বিশ্ব ফুটবল দিবস

ক্রীড়া ডেস্ক

আর্জেন্টিনা-ব্রাজিল অনূর্ধ্ব-২৩ ফুটবল দল। সংগৃহীত ছবি

অবশেষে নিজের নামে একটি দিবস পেল ফুটবল। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলাটির জন্য ২৫ মেকে বিশ্ব ফুটবল দিবস ঘোষণা করেছে জাতিসংঘ। গতকাল মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদে সদস্যদেশগুলোর ভোটে চলতি বছর থেকে বিশ্ব ফুটবল দিবস পালনের সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এপি।

ফুটবল দিবস হিসেবে ২৫ মে নির্ধারণ করা হয়েছে ১৯২৪ সালের একই তারিখকে সামনে রেখে। শত বছর আগের ২৫ মেতে প্যারিসে গ্রীষ্মকালীন অলিম্পিকে ফুটবল ইভেন্ট শুরু হয়েছিল। সেটি ছিল ফুটবলে বিশ্বের সব অঞ্চলের প্রতিনিধিত্ব থাকা প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট।

universel cardiac hospital

জাতিসংঘের সাধারণ পরিষদে বিশ্ব ফুটবল দিবসের রেজল্যুশন উপস্থাপন করেন জাতিসংঘে লিবিয়ার স্থায়ী প্রতিনিধি তাহের এল-সনি। ‘ফুটবল অথবা সকার (যুক্তরাষ্ট্রে এই নামে পরিচিত) বিশ্বের ১ নম্বর খেলা এবং বিশ্বজুড়ে অনুসরণ করা হয়’ উল্লেখ করে এল-সনি বলেন, এটি একটি খেলার চেয়েও বেশি কিছু, যা সব বয়সীরা রাস্তায়, গ্রামে, স্কুলে এবং পল্লিতে আনন্দের জন্য ও প্রতিযোগিতামূলকভাবে খেলে থাকে। বিশ্বের খেলাধুলা অঙ্গনে ফুটবলের ‘অপ্রতিদ্বন্দ্বী অবস্থান’ আছে মন্তব্য করে তিনি বলেন, ‘জাতীয়, সাংস্কৃতিক ও সামাজিক-অর্থনৈতিক বাধা কাটিয়ে ফুটবল বিশ্বজুড়ে সর্বজনীন ভাষা হিসেবে কাজ করে।’

ডেনিস ফ্রান্সিসের সভাপতিত্বে অনুষ্ঠিত সাধারণ পরিষদে ১৯৩টি সদস্যদেশ সর্বসম্মতিক্রমে ২৫ মে বিশ্ব ফুটবল দিবসের পক্ষে ভোট দেয়। বিশ্ব ফুটবল দিবসের রেজল্যুশনে ফুটবল ও অন্যান্য খেলাকে শান্তি, উন্নয়ন ও নারী ক্ষমতায়নের মাধ্যম হিসেবে ব্যবহার করতে সব দেশকে উৎসাহিত করা হয়। এ ছাড়া সব দেশ, জাতিসংঘের অঙ্গ সংস্থা, আন্তর্জাতিক সংস্থা, একাডেমিয়া, সুশীল সমাজ এবং প্রাইভেট সেক্টরকে অগ্রাধিকার দিয়ে বিশ্ব ফুটবল দিবস পালনের আহ্বান জানানো হয়।

শেয়ার করুন