নির্বাচনের আগেই মন্দা কাটলো যুক্তরাজ্যে, স্বস্তিতে ঋষি

মত ও পথ ডেস্ক

ঋষি সুনাক
ঋষি সুনাক। ছবি : সংগৃহীত

কিছুদিনের জন্য অর্থনৈতিক মন্দার মুখে পড়েছিল যুক্তরাজ্য। কিন্তু সেই সংকট থেকে বেরিয়ে এসেছে দেশটি। চলতি বছরের শেষের দিকে যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে। তার আগেই মন্দা থেকে মুক্তি ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাককে কিছুটা হলেও স্বস্তি দেবে বলে মনে করা হচ্ছে।

শুক্রবার (১০ মে) যুক্তরাজ্যের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস (ওএনএস) জানিয়েছে, আগের প্রান্তিকের তুলনায় বছরের প্রথম তিন মাসে দেশটির মোট দেশজ উৎপাদন (জিডিপি) ০.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

universel cardiac hospital

এর আগে, গত বছরের তৃতীয় প্রান্তিকে যুক্তরাজ্যের অর্থনৈতিক প্রবৃদ্ধি ০.১ শতাংশ এবং চতুর্থ প্রান্তিকে প্রবৃদ্ধি ০.৩ শতাংশ কমে গিয়েছিল। সাধারণত পরপর দুই প্রান্তিকে প্রবৃদ্ধি কমলে সেটিকে অর্থনৈতিক মন্দা হিসেবে ধরা হয়।

ওএনএস জানিয়েছে, এ বছরের শুরুর দিকে সেবা খাতে ‘ব্যাপক প্রবৃদ্ধি’র কারণেই মূলত যুক্তরাজ্যের অর্থনীতির আকার বড় হয়েছে। চলতি বছরের প্রথম তিন মাসে এই খাতে ০.৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

ব্যাংক অব ইংল্যান্ড আশা করছে, চলতি বছর যুক্তরাজ্যের জিডিপি ০.৫ শতাংশ বৃদ্ধি পাবে, যা গত ফেব্রুয়ারির পূর্বাভাসের তুলনায় প্রায় দ্বিগুণ। গত বছর দেশটির জিডিপি মাত্র ০.১ শতাংশ বৃদ্ধি পেয়েছিল।

সুনাকের স্বস্তি

সাধারণ নির্বাচনের আগে অর্থনীতির মন্দাভাব কেটে যাওয়ার খবর ঋষি সুনাক ও তার কনজারভেটিভ পার্টিকে কিছুটা হলেও স্বস্তি দেবে।

গত সপ্তাহের স্থানীয় নির্বাচনে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে ক্ষমতাসীনরা। এর মধ্যে একজন কনজারভেটিভ আইনপ্রণেতা বিরোধী দল লেবার পার্টিতে চলে যাওয়ায় আরও বিব্রতকর পরিস্থিতিতে পড়েন সুনাক।

ব্রিটিশ অর্থমন্ত্রী জেরেমি হান্ট এক বিবৃতিতে বলেছেন, প্রবৃদ্ধির পরিসংখ্যান প্রমাণ করে যে, করোনাভাইরাস মহামারির পর যুক্তরাজ্যের অর্থনীতি প্রথমবারের মতো পুরোপুরি পুনরুদ্ধার হচ্ছে।

সূত্র: সিএনএন

শেয়ার করুন