রাফায় অভিযান বন্ধে জরুরি ব্যবস্থা নিতে আইসিজেতে আবেদন দক্ষিণ আফ্রিকার

মত ও পথ ডেস্ক

আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)
ছবি : ইন্টারনেট

রাফা শহরে ইসরায়েলের সর্বশেষ আক্রমণের জন্য আন্তর্জাতিক বিচার আদালতের কাছে নতুন করে জরুরি ব্যবস্থা চেয়েছে দক্ষিণ আফ্রিকা। আদালতের এক বিবৃতিতে বলা হয়, গত শুক্রবার দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে এ আবেদন করা হয়েছে। খবর এএফপির।

এ নিয়ে তৃতীয়বার আন্তর্জাতিক বিচার আদালতের কাছে গাজায় ইসরায়েলি হামলা বন্ধে জরুরি ব্যবস্থা চেয়ে আবেদন করল দেশটি। ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনে গণহত্যার অভিযোগ করে দক্ষিণ আফ্রিকা যে বিচার চেয়েছে, তার জন্য নিন্দা করেছে ইসরায়েল।

universel cardiac hospital

দক্ষিণ আফ্রিকার আবেদনে উল্লেখ করা হয়েছে, রাফায় ইসরায়েলের অভিযানে মানবিক সহায়তা এবং মৌলিক পরিষেবা, ফিলিস্তিনি চিকিৎসারব্যবস্থার টিকে থাকা ও গাজায় ফিলিস্তিনিদের বেঁচে থাকার জন্য চরম ঝুঁকির সৃষ্টি করছে। আবেদনে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার কনভেশনের ক্রমাগত লঙ্ঘন হচ্ছে বলে অভিযোগ করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকা বলেছে, ইসরায়েল আন্তর্জাতিক আইনকে অপমান করেছে। তাই দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে দ্রুত রাফা থেকে ইসরায়েলি সেনা সরিয়ে নিতে পদক্ষেপের জন্য আবেদন করা হয়েছে। এ ছাড়া দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে আদালতের কাছে একটি আদেশের দাবি করা হয়েছে, যাতে ইসরায়েলকে গাজায় জাতিসংঘ এবং মানবিক সহায়তা প্রদানকারী অন্যান্য গোষ্ঠীগুলোকে নিরবচ্ছিন্ন প্রবেশাধিকার দেওয়া হয়।

শেয়ার করুন