চট্টগ্রামে পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫

চট্টগ্রাম প্রতিনিধি

এসএসসির ফল প্রকাশ
ফাইল ছবি

এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৮০। জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৮২৩ জন। গতবারের তুলনায় এবার পাসের হার বাড়লেও জিপিএ-৫ কমেছে।

আজ রোববার বেলা একটার দিকে চট্টগ্রাম শিক্ষা বোর্ড মিলনায়তনে এসব তথ্য জানান পরীক্ষা নিয়ন্ত্রক এ এম এম মুজিবুর রহমান। তিনি বলেন, গতবার পাসের হার ছিল ৭৮ দশমিক ২৯। জিপিএ-৫ পেয়েছিল ১১ হাজার ৪৫০।

universel cardiac hospital

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে চট্টগ্রাম ছাড়াও কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলার শিক্ষার্থীরা পরীক্ষা দেয়। সব মিলিয়ে এবার পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪৫ হাজার ৭৫৩ জন। পরীক্ষায় উপস্থিত ছিল ১ লাখ ৪৫ হাজার ২৪ জন।

এবার পাস করেছে ১ লাখ ২০ হাজার ৮৭ পরীক্ষার্থী। ছাত্রীদের পাসের হার ৮৩ দশমিক ২১। আর ছাত্রদের পাসের হার ৮২ দশমিক ২৯ শতাংশ। বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৪ দশমিক ৫২ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৮৪ দশমিক ১১ এবং মানবিক বিভাগে পাসের হার ৭৩ দশমিক ২৩ শতাংশ।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৭৫০ ছাত্রী ও ৫ হাজার ৭৩ ছাত্র। ফলাফল বিশ্লেষণে দেখা যায়, চট্টগ্রাম নগরে পাসের হার ৮৭ দশমিক শূন্য ৬ শতাংশ। আর নগর বাদে জেলায় পাসের হার ৮৩ দশমিক ৬৮ শতাংশ।

শেয়ার করুন