নেতানিয়াহুকে থামাতে যে লোভ দেখাচ্ছে আমেরিকা

মত ও পথ ডেস্ক

নেতানিয়াহু
নেতানিয়াহু। ফাইল ছবি

আন্তর্জাতিক আদালতে গণহত্যা ও যুদ্ধাপরাধের অভিযোগ থেকে ইসরায়েলকে রেহাই দিতে এমন কোনো চেষ্টা নেই, যা করতে বাকি রাখছে যুক্তরাষ্ট্র। এমনকি আন্তর্জাতিক অপরাধ আদালতেও তেলআবিবের পক্ষ হয়ে লড়েছে ওয়াশিংটন। সর্বশেষ এমন দায় থেকে নেতানিয়াহুতে রক্ষা করতে গাজার সীমান্তবর্তী শহর রাফাতে অভিযান চালাতে ইসরায়েলকে কঠোরভাবে নিষেধ করেছিল বাইডেন প্রশাসন। শুধু তাই নয় এর বিনিময়ে ইসরায়েলি এ নেতাকে দেওয়া হয়েছিল লোভনীয় প্রস্তাবও। খবর টাইমস অব ইসরায়েলের।

টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে বলা হয়, গাজার সীমান্তবর্তী শহর রাফাতে স্থল অভিযানের পরিকল্পনা বাদ দেওয়া হলে ইসরায়েলকে হামাস নেতাদের অবস্থান সম্পর্কে ‘গোয়েন্দা তথ্য’ সরবরাহ করবে যুক্তরাষ্ট্র। সংশ্লিষ্ট ৪টি সূত্রের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের বরাতে এমত তথ্য দেওয়া হয়েছে।

universel cardiac hospital

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল যদি রাফাতে সামরিক অভিযান স্থগিত করে, তাহলে তাদের গোয়েন্দা তথ্য দিয়ে সহায়তার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। প্রস্তাবে রাজি হলে ইসরায়েলকে হামাস নেতাদের গোপন আস্তানা ও গাজায় তাদের গোপন সুড়ঙ্গ নিয়ে তথ্য দিয়ে সহায়তা করবে ওয়াশিংটন।

এ সময় ইসরায়েলের অব্যাহত হুমকির মুখে রাফা থেকে পালিয়ে যাওয়া ফিলিস্তিনিদের জন্য বড় একটি আশ্রয়শিবির স্থাপনে সাহায্য করারও প্রস্তাব দিয়েছে বাইডেন প্রশাসন। এ ছাড়া মানবিক ত্রাণসহায়তা দেওয়ার জন্য অবকাঠামো নির্মাণেও সাহায্য করবে তারা। বাইডেন প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, ইসরায়েলের হামলার মুখে রাফায় প্রায় ১০ লাখ ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন। ইসরায়েল যুক্তরাষ্ট্রকে প্রতিশ্রুতি দিয়েছে যে, এর মধ্যে অন্তত আট লাখ ফিলিস্তিনি রাফা থেকে অন্যত্র না যাওয়া পর্যন্ত তাদের সেনারা রাফায় ঢুকবে না।

শেয়ার করুন