রাশিয়া-চীন সম্পর্ককে বিশ্বশান্তির সহায়ক বললেন পুতিন-সি

মত ও পথ ডেস্ক

ভ্লাদিমির পুতিন-শি জিনপিং। সংগৃহীত ছবি

রাশিয়া ও চীনের মধ্যকার সম্পর্ক বিশৃঙ্খল এই বিশ্বে শান্তি প্রতিষ্ঠার সহায়ক বলে মন্তব্য করেছেন দেশ দুটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও সি চিন পিং। বৃহস্পতিবার চীনের রাজধানী বেইজিংয়ে দুজনের সাক্ষাতের সময় এ কথা বলেন তারা। এ সময় ইউক্রেন যুদ্ধে আরও বড় পরিসরে সমর্থন জানাতে সির প্রতি আহ্বান জানান পুতিন। এর আগে দুদিনের সফরে বেইজিং পৌঁছান পুতিন। খবর এএফপির।

গত মার্চ মাসে রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হওয়ার পর এটি ছিল পুতিনের প্রথম চীন সফর। আর ছয় মাসের মধ্যে এটি দ্বিতীয় সফর ছিল তার। ২০২২ সালের ফেব্রুয়ারি মাস থেকে ইউক্রেনে হামলা চালিয়ে যাওয়ার কারণে পশ্চিমাদের নজিরবিহীন নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে মস্কো। এমন পরিস্থিতিতে দেশটির অর্থনীতিকে চাঙা রাখতে বড় ভূমিকা পালন করে আসছে বেইজিং।

universel cardiac hospital

চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভির প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, বৃহস্পতিবার বেইজিংয়ের গ্র্যান্ড হল অব দ্য পিপলের বাইরে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে পুতিনকে স্বাগত জানান সি। পরে সাক্ষাতের সময় তিনি বলেন, চীন ও রাশিয়ার সম্পর্ক ‘শান্তি প্রতিষ্ঠার জন্য সহায়ক’। বিশ্বে ন্যায়বিচার ফিরিয়ে আনতে রাশিয়ার সঙ্গে কাজ করতে প্রস্তুত চীন। জবাবে পুতিন বলেন, আন্তর্জাতিক অঙ্গনে স্থিতিশীলতা আনতে সহায়ক হিসেবে কাজ করছে মস্কো ও বেইজিংয়ের সম্পর্ক।

শেয়ার করুন