র‍্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার হচ্ছে না: যুক্তরাষ্ট্র

মত ও পথ ডেস্ক

সংবাদ সম্মেলনে ব্রিফ করছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রিন্সিপাল ডেপুটি স্পোকসপারসন বেদান্ত প্যাটেল। ফাইল ছবি

বাংলাদেশে র‍্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হচ্ছে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল (১৬ মে) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে দপ্তরের উপপ্রধান মুখপাত্র ভেদান্ত প্যাটেল এ কথা বলেন।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু গত মঙ্গলবার দুই দিনের সফরে বাংলাদেশে আসেন। গতকাল মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে এ সফর প্রসঙ্গে এক সাংবাদিক জানতে চান, লুর সঙ্গে বৈঠকের পর বাংলাদেশের প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টা সাংবাদিকদের বলেছেন, হোয়াইট হাউস ও মার্কিন পররাষ্ট্র দপ্তর বাংলাদেশের র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) ওপর থেকে নিষেধাজ্ঞা সরিয়ে নিতে বেশ আন্তরিক। তিনি আরও বলেছেন, এ নিয়ে হোয়াইট হাউস ও পররাষ্ট্র দপ্তর কাজ করছে।

universel cardiac hospital

এর জবাবে প্যাটেল বলেন, এসব দাবি মিথ্যা। যুক্তরাষ্ট্র র‍্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না। এই দাবিগুলো মিথ্যা। নিষেধাজ্ঞার উদ্দেশ্য হলো র‍্যাবের আচরণের পরিবর্তন এবং জবাবদিহিতে উৎসাহিত করা।

গত মঙ্গলবার রাতে ডোনাল্ড লু ঢাকায় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের দেওয়া এক নৈশভোজে যোগ দেন। নৈশভোজ শেষে নিজ বাসভবনে সংবাদ ব্রিফিং করেন সালমান এফ রহমান। সেখানে সাংবাদিকেরা র‍্যাবের নিষেধাজ্ঞা প্রসঙ্গে জানতে চাইলে সালমান এফ রহমান বলেছিলেন, র‍্যাবের নিষেধাজ্ঞার সঙ্গে বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরত আনার বিষয়টিও জানানো হয়েছে। তারা বলেছে, এ দুটি বিষয় আইন দপ্তরে রয়েছে।

ডোনাল্ড লু এর আগে ঢাকা সফরে জানিয়েছিলেন, র‍্যাবের উন্নতি হয়েছে। ফলে পররাষ্ট্র দপ্তর থেকে এ বিষয়ে সহযোগিতা করা হচ্ছে। র‍্যাবের উন্নতি হয়েছে, তা আইন দপ্তরকে জানিয়েছে পররাষ্ট্র দপ্তর।

শেয়ার করুন