হামলা আরও জোরালো করতে পারে রাশিয়া, আশঙ্কা জেলেনস্কির

মত ও পথ ডেস্ক

রাশিয়া হামলা আরও জোরালো করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাছাড়া পশ্চিমারা দ্রুত সমাধান চাইলেও কিয়েভ কেবল ‘ফেয়ার পিস’ গ্রহণ করবে বলে জানান তিনি।

সংবাদমাধ্যম এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে জেলেনস্কি মিত্রদের কাছে আরও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও যুদ্ধবিমান দেওয়ার আহ্বান জানিয়েছেন। রাশিয়ায় হামলার ক্ষেত্রে পশ্চিমা অস্ত্র ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা মস্কোর জন্য সুবিধাজনক বলেও উল্লেখ করেছেন তিনি।

universel cardiac hospital

জেলেনস্কি বলেছেন, ইউক্রেন তার প্রতিরক্ষামূলক লাইন ধরে রাখবে ও রাশিয়ার যে কোনো বড় অগ্রগতি বন্ধ করবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, কেউই আশা পরিত্যাগ করতে চায় না। ২০২২ সালে রাশিয়ার হামলা শুরু হওয়ার পর থেকেই ইউক্রেনকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন জেলেনস্কি।

সম্প্রতি যুদ্ধক্ষেত্রে ব্যাপক অগ্রগতি হয়েছে রুশ সেনাদের। ইউক্রেনে একের পর এক গ্রাম দখলে নিচ্ছে তারা। খারকিভ অঞ্চলজুড়ে এম পরিস্থিতি দেখা গেছে।

এমন পরিস্থিতিতে কয়েকদিন আগে ইউক্রেনের প্রেসিডেন্ট অফিস জানিয়েছে, আসন্ন দিনগুলোতে আন্তর্জাতিক যে সফর রয়েছে, তা স্থগিত রাখবেন ভলোদিমির জেলেনস্কি। অর্থাৎ তিনি দেশেই থাকবেন। কারণ খারকিভের উত্তরপূর্বাঞ্চলে রুশ সেনাদের ব্যাপক অগ্রগতি হয়েছে।

গত দুই বছরের বেশি সময় ধরে ইউক্রেনে হামলা চালাচ্ছে রাশিয়া। তবে পাল্টা হামলা চালিয়ে সুবিধা পাচ্ছে না ইউক্রেন। সম্প্রতি ইউক্রেনকে সামরিক সহায়তা দেওয়ার জন্য বড় ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় নেতারা। যদিও এর পরপরই ইউক্রেনে হামলা তীব্র করেছে রাশিয়া।

সূত্র: এএফপি

শেয়ার করুন