আজারবাইজানে ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার বিপর্যয়, খোঁজ নেই রাইসির

আন্তর্জাতিক ডেস্ক

ইব্রাহিম রাইসি
ইব্রাহিম রাইসি। ছবি : ইন্টারনেট

দুর্ঘটনার কবলে পড়েছে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ্টার। রোববার (১৯ মে), ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল জানিয়েছে, এদিন তিনটি হেলিকপ্টারের একটি কনভয় নিয়ে যাচ্ছিলেন ইরানি প্রেসিডেন্ট। ইরানের প্রতিবেশি দেশ, আজারবাইজানে এই তিন কপ্টারের একটি দুর্ঘটনার মুখে পড়েছে। প্রেসিডেন্ট কেমন আছেন, তাঁর কোনও চোট লেগেছে কিনা – এই ঘটনা সম্পর্কে বিস্তারিত জানায়নি ইরানের রাষ্ট্রীয় টিভি। তবে, ইরানের সংবাদ সংস্থা, আইআরএনএ জানিয়েছে, এদিন আজারবাইজানের প্রেসিডেন্ট, ইলহাম আলিয়েভের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন রাইসি। ইরান-আজারবাইজানের যৌথ উদ্যোগে নির্মিত একটি বাঁধের উদ্বোধন করেন তাঁরা। এরপর ফেরার পথে, দুর্ঘটনার মুখে পড়ে হেলিকপ্টারটি। রাইসির সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রীও ছিলেন বলে জানা গিয়েছে।

ইরানের রাষ্ট্রীয় টিভির মতে, আজারবাইজানের সীমান্তবর্তী শহর, জোলফার কাছে এই ঘটনাটি ঘটেছে। এলাকাটি, ইরানের রাজধানী তেহরান থেকে প্রায় ৬০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত। তবে, ইরানের সংবাদমাধ্যমগুলি একে দুর্ঘটনা বলতে নারাজ। দাবি করা হয়েছে, প্রেসিডেন্ট রাইসিকে নিয়ে হেলিকপ্টারটি জোলফার কাছে এক জায়গায় ‘হার্ড ল্যান্ডিং’ করেছে। প্রভিন্সিয়াল গভর্নর জেনারেল জানিয়েছেন, ওই এলাকায় এদিন গাঢ় কুয়াশা ছিল। কুয়াশার কারণেই ‘হার্ড ল্যান্ডিং’ করতে বাধ্য হয় কপ্টারটি। ইতিমধ্যেই বেশ কয়েকটি উদ্ধারকারী দল, প্রেসিডেন্ট ও অন্যান্যদের উদ্ধার করতে ওই এলাকায় পৌঁছেছে। কিন্তু, ভারী বৃষ্টির কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।

আশঙ্কা করা হচ্ছে, হেলিকপ্টারটি হার্ড ল্যান্ডিং করার পর গুরুতর আহত হয়েছেন ইব্রাহিম রাইসি। তবে, দুর্ঘটনার পর থেকে এখনও পর্যন্ত রাইসির কোনও খোঁজ পাওয়া যায়নি।

তেহরানের কন্ট্রোল রুম থেকে হেলিকপ্টারের ক্রুদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে। কিন্তু, এখনও তাদের সঙ্গে যোগাযোগ করা যায়নি। ওই এলাকায় বড় মাপের অনুসন্ধান অভিযান চলছে। হেলিকপ্টারে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ছাড়াও, ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমিরাবদুল্লাহিয়ান এবং ইমাম সৈয়দ মহম্মদ-আলি আল-হাশেম ছিলেন বলে জানা গিয়েছে। হামাস ও ইজরায়েলের যুদ্ধের মধ্যে, ক্রমে উত্তেজনা বাড়ছে মধ্যপ্রাচ্যে। গুরুতর ভূমিকায় রয়েছে ইরান। এই পরিস্থিতিতে এদিনের ঘটনা যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

শেয়ার করুন