ইরানে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে প্রেসিডেন্ট নিহতের ঘটনায় যুক্তরাষ্ট্রকে দুষছে রাশিয়া

মত ও পথ ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্রকে দুষছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। তিনি বলেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানের অভ্যন্তরে উড়োজাহাজ চলাচল সংকটের মুখে পড়েছে। খবর বিবিসির।

বর্তমানে এক বাণিজ্য সম্মেলনে যোগ দিতে লাভরভ কাজাখস্তানে আছেন। সেখানেই তিনি এসব কথা বলেন। গত রোববার আজারবাইজানসংলগ্ন ইরান সীমান্তে একটি বাঁধ উদ্বোধন করে ফেরার সময় দুর্ঘটনার কবলে পড়ে রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি। এটি ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে ভারজাকান এলাকায় বিধ্বস্ত হয়। পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ান এবং আরও কয়েকজন জ্যেষ্ঠ প্রাদেশিক কর্মকর্তাও ওই হেলিকপ্টারে ছিলেন। তারা সবাই নিহত হয়েছেন।

universel cardiac hospital

এ দুর্ঘটনার পেছনের কারণ হিসেবে লাভরভ বলেন, মার্কিন নিষেধাজ্ঞার আওতায় তাদের তৈরি উড়োজাহাজের যন্ত্রাংশ ইরানে সরবরাহের ওপরও নিষেধাজ্ঞা দেয়। এর মধ্য দিয়ে তারা (যুক্তরাষ্ট্র) মানুষের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলেছে। লাভরভ আরও বলেন, যুক্তরাষ্ট্রবাসী এটি অস্বীকার করে। কিন্তু সত্যিটা হলো, বিভিন্ন দেশের ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। এর ফলে তারা উড়োজাহাজসহ যুক্তরাষ্ট্রের তৈরি বিভিন্ন যন্ত্র মেরামতে খুচরা যন্ত্রাংশ পায় না।

শেয়ার করুন