প্রধানমন্ত্রীর প্যারিস সফরে উড়োজাহাজ ও স্যাটেলাইট ক্রয়ে চূড়ান্ত চুক্তির আশা ফ্রান্সের

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

ফ্রান্সসহ তিন দেশের মালিকানাধীন এয়ারবাস থেকে ১০টি উড়োজাহাজ কেনার পাশাপাশি একই প্রতিষ্ঠান থেকে বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। এ বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রস্তাবিত প্যারিস সফরের সময় এ নিয়ে চূড়ান্ত চুক্তি সইয়ের ব্যাপারে আশাবাদী ফ্রান্স।

এয়ারবাস থেকে ১০টি উড়োজাহাজ ও স্যাটেলাইটের বিষয়ে শেষ অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে ঢাকাস্থ ফ্রান্স দূতাবাস সূত্র জানায়, গত ছয় মাসে এয়ারবাস গ্রুপের নির্বাহী কমিটির তিন জ্যেষ্ঠ কর্মকর্তা বাংলাদেশে এসে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন। তাদের প্রত্যাশা যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন প্যারিস সফরে এসব বিষয় নিয়ে চুক্তি চূড়ান্ত হবে। তারা মনে করেন, তাদের দেওয়া প্রস্তাবটাই সবার সেরা। এ কারণেই তারা বেশ আশাবাদী।

universel cardiac hospital

প্রতিরক্ষা সহযোগিতার অংশ হিসেবে বাংলাদেশের কাছে দাসল্ট রাফালে জঙ্গি বিমান বিক্রির বিষয়ে কয়েক বছর ধরে আলোচনা করছে ফ্রান্স। এ নিয়ে জানতে চাইলে গতকাল বুধবার সকালে ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত তাঁর বাসায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এ নিয়ে সংশ্লিষ্ট ব্যবসায়ীপক্ষ ও প্রতিরক্ষা বাহিনীর মধ্যে নিয়মিত আলোচনা হচ্ছে। বাংলাদেশে জঙ্গি বিমান বিক্রির ব্যাপারে আমরা বেশ আশাবাদী। তবে গোপনীয়তার কারণে এ নিয়ে বিস্তারিত কিছু বলা যাবে না।’

এ সময় ফরাসি রাষ্ট্রদূত জানান, জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে সামনের সারিতেই রয়েছে বাংলাদেশ। আবার অভিযোজনের ক্ষেত্রেও এগিয়ে। তাই এ ক্ষেত্রে বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সহযোগিতার জন্য ফ্রান্স ইউরোপের অন্য অংশীদারদের যুক্ত করেছে। বাংলাদেশকে এ ক্ষেত্রে আর্থিক ও কারিগরি সহায়তা দেওয়া হবে। সহায়তার জন্য বাংলাদেশকে ১০০ কোটি ইউরোর হ্রাসকৃত ঋণের বিষয়টি বিবেচনায় রয়েছে।

শেয়ার করুন