ভিয়েতনামে অ্যাপার্টমেন্টে আগুন, নিহত ১৪

মত ও পথ ডেস্ক

ভিয়েতনামে অগ্নিকাণ্ড। ছবি : এএফপি

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের একটি ছোট অ্যাপার্টমেন্ট ব্লকে অগ্নিকাণ্ডের খবর পাওয়া গেছে। আগুন লাগার ঘটনায় কমপক্ষে ১৪ জন প্রাণ হারিয়েছে। এছাড়া আহত হয়েছে আরও তিনজন। রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

স্থানীয় সময় বৃহস্পতিবার মধ্যরাত ১২টা ৩০ মিনিটে আগুনের সূত্রপাত ঘটে। বড় তা ভয়াবহ আকার ধারণ করে। বেশ কয়েকবার বিস্ফোরণের শব্দও শোনা গেছে বলে জানিয়েছে ভিয়েতনাম নিউজ এজেন্সি।

universel cardiac hospital

শুক্রবার সকালে ঘটনাস্থল থেকে পাওয়া বেশ কিছু ছবিতে দেখা গেছে, আগুনে পুড়ে যাওয়া জিনিসপত্র ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা গেছে।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে ভিয়েতনাম নিউজ এজেন্সি জানিয়েছে, স্থানীয় সময় ভোর ৬টা ২০ মিনিট পর্যন্ত ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া আহত হয়েছে আরও তিনজন।

দুর্ঘটনার সময় ওই অ্যাপার্টমেন্টে ঠিক কতজন অবস্থান করছিলেন সে বিষয়টি এখনও পরিষ্কার নয়। তবে আগুন লাগার এক ঘণ্টা পরেই তা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

ওই ভবনের নিচতলা বৈদ্যুতিক সাইকেল বিক্রি এবং ঠিক করার জন্য ব্যবহৃত হচ্ছিল বলে জানা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রতিবেশী বলেন, তিনি আতশবাজির মতো বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন।

তিনি বলেন, আমি ভেবেছিলাম কেউ হয়তো জানালায় কিছু দিয়ে আঘাত করছে বা কারও মধ্যে মারামারি হচ্ছে। আমি নিচে নেমে আসি এবং দেখি যে, সেখানে আগুন লেগেছে। তিনি বলেন, অনেকেই অন্য প্রতিবেশীদের বাড়িতে গিয়ে আশ্রয় নিয়েছেন। আমরা খুব ভয় পেয়েছিলাম।

কী কারণে এই দুর্ঘটনা ঘটেছে তা এখনো নিশ্চিত নয়। স্থানীয় কর্তৃপক্ষ এ বিষয়ে তদন্ত করছে। এছাড়া জীবিতদের উদ্ধারে আপ্রাণ চেষ্টা চালিয়েছেন দমকল কর্মীরা। তারা এক বৃদ্ধ নারীকে উদ্ধার করেছেন এবং আরও চারজনকে সেখান থেকে বের করে আনা হয়।

এর আগে গত সেপ্টেম্বরে হ্যানয়ের একটি অ্যাপার্টমেন্ট ব্লকে অগ্নিকাণ্ডে ৫৬ জন নিহত হয়। ভিয়েতনামে দুই দশকের মধ্যে এটাই সবচেয়ে মারাত্মক অগ্নিকাণ্ডের ঘটনা ছিল। ওই ঘটনায় কমপক্ষে তিন শিশু নিহত হয়।

সাম্প্রতিক বছরগুলোতে ভিয়েতনামে বেশ কয়েকটি প্রাণঘাতী অগ্নিকাণ্ডের খবর পাওয়া গেছে। এর মধ্যে কয়েকটি ঘটেছে বিনোদনকেন্দ্রগুলোতে।

২০২২ সালে দেশটির বাণিজ্যকেন্দ্র হো চি মিন শহরে একটি কারাওকে বারে অগ্নিকাণ্ডে অন্তত ৩২ জন প্রাণ হারান, আহত হয়েছিলেন ১৭ জন। পরে ভবনটির মালিককে গ্রেফতার করা হয়েছিল। ওই ঘটনার পরেই উচ্চ ঝুঁকিপূর্ণ সব ভেন্যু পর্যবেক্ষণের নির্দেশ দিয়েছিলেন ভিয়েতনামের প্রধানমন্ত্রী।

তার আগে, ২০১৮ সালে হো চি মিন শহরে একটি বহুতল ভবনে আগুন লেগে ১৩ জন মারা যান। ২০১৬ সালে হ্যানয়ে একটি কারাওকে ভেন্যুতে অগ্নিকাণ্ডে প্রাণ হারান আরও ১৩ জন। এভাবে একের পর এক ভয়াবহ অগ্নিকাণ্ডে দেশটিতে অগ্নিনিরাপত্তার মান নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

শেয়ার করুন