সিরিয়ার ৩ নিরাপত্তা কর্মকর্তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিল ফ্রান্স

মত ও পথ ডেস্ক

কারাগার
প্রতীকী ছবি

সিরিয়ার শীর্ষস্থানীয় তিনজন নিরাপত্তা কর্মকর্তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ফ্রান্সের একটি আদালত। তাদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়েছিল। খবর এএফপির।

সাজা পাওয়া তিনজন হলেন আলী মামলুক, জামিল হাসান ও আবদেল সালাম মাহমুদ। গতকাল শুক্রবার রায় ঘোষণার সময় তিনজই আদালতে অনুপস্থিত ছিলেন।

universel cardiac hospital

ধারণা করা হয়, সাজা পাওয়া তিনজনই বর্তমানে সিরিয়ায় রয়েছেন। এর মধ্যে আলী মামলুক সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল–আসাদের একজন শীর্ষ উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন। তাদের সবার বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে।

অভিযোগ আনা হয়েছিল, সিরীয় বংশোদ্ভূত ফরাসি নাগরিক মাজেন দাবাগ ও তার ছেলে প্যাট্রিক দাবাগের মৃত্যুর সঙ্গে সংশ্লিষ্টতা ছিল এই তিনজনের। ২০১৩ সালে সিরিয়ার রাজধানী দামেস্ক থেকে ওই বাবা ও ছেলেকে গ্রেপ্তার করা হয়। পরে ২০১৮ সালে তাদের মৃত ঘোষণা করা হয়।

গ্রেপ্তারের সময় ২০ বছর বয়সী প্যাট্রিক দামেস্ক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। আর তার বাবা মাজেন দামেস্কে একটি ফরাসি শিক্ষাপ্রতিষ্ঠানে জ্যেষ্ঠ শিক্ষা উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

বিচারের শুনানিতে আইজীবীরা বলেন, ২০১১ সাল থেকে সিরিয়ায় ব্যাপক অপরাধের ঘটনা ঘটেছে। এ সময় মাজেন ও তার ছেলের মতো পরিণতি হয়েছে সিরিয়ার হাজার হাজার বাসিন্দার।

শেয়ার করুন