উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপি থেকে ২১৭ নেতা বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক

বিএনপি
ফাইল ছবি

দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে চলমান উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেওয়ার অভিযোগে বিএনপি থেকে চার ধাপে মোট ২১৭ জন নেতাকে বষিষ্কার করা হয়েছে। রবিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় রাজপথের বিরোধী দলটি।

এর মধ্যে প্রথম ধাপে ৮০ জন, দ্বিতীয় ধাপে ৬৯ জন, তৃতীয় ধাপে ৫৫ জন এবং চতুর্থ বা শেষ ধাপে ১৩ জন নেতাকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি।

universel cardiac hospital

গত ১৬ এপ্রিল দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, ‘দলের স্থায়ী কমিটির বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী বর্তমান সরকার ও তার আজ্ঞাবহ নির্বাচন কমিশন, বেসামরিক ও পুলিশ প্রশাসন একটি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন করতে পারে না। অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের পরিবেশ নেই। তাই উপজেলা নির্বাচনেও অংশ নেবে না বিএনপি।’

তবে দলের হাই কমান্ডের সেই সিদ্ধান্তকে থোড়াই কেয়ার করে বিভিন্ন উপজেলা থেকে উল্লেখযোগ্য হারে বিএনপি নেতা চলমান উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হয়েছেন। তাদের সঙ্গে অনেক নেতা আবার মাঠে নেমে কাজও করেছেন। তালিকা করে সেসব নেতাদের বহিষ্কার করছে বিএনপি।

মোট চারটি ধাপে ষষ্ঠ উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তফসিল অনুযায়ী গত ৮ মে ও ২১ মে প্রথম ও দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

এই দুই ধাপের নির্বাচনে বিএনপির বহিষ্কৃত ১৩ জন চেয়ারম্যান পদে, তিনজন ভাইস চেয়ারম্যান পদে জয়লাভ করেছেন বলে জানা গেছে। তৃতীয় ধাপে ১১২টি উপজেলা পরিষদের নির্বাচন আগামী ২৯ মে অনুষ্ঠিত হবে। চতুর্থ ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৫ জুন।

শেয়ার করুন