একদিনে ফিলিস্তিনকে রাষ্ট্রীয় স্বীকৃতি দিলো তিন দেশ

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের পতাকা
ফিলিস্তিনের পতাকা। ফাইল ছবি

স্পেনের পর ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আরও দুই দেশ স্বীকৃতি দিয়েছে। দেশ দুইটি হলো নরওয়ে ও আয়ারল্যান্ড। ফলে মঙ্গলবার (২৮ মে) একদিনে ৩টি দেশ ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো।

এদিন প্রথমে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় স্পেন। দেশটির সরকারের মুখপাত্র পিলার আলেগ্রিয়া বলেন, মন্ত্রিসভা ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে। যার মূল উদ্দেশ্য ইসরায়েলি ও ফিলিস্তিনিদের শান্তি অর্জনে সহায়তা করা।

universel cardiac hospital

এরপর নরওয়ে ও আয়ারল্যান্ড সরকারের পক্ষ থেকেও একই ধরনের ঘোষণা আসে।

নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ এইডে এক বিবৃতিতে বলেছেন, ৩০ বছরেরও বেশি সময় ধরে তার দেশ ফিলিস্তিন রাষ্ট্রের অন্যতম সমর্থক। আনুষ্ঠানিকভাবে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়া নরওয়ে ও ফিলিস্তিনের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে একটি মাইলফলক।

আইরিশ প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস বলেছেন, এটা খুবই গুরুত্বপূর্ণ মুহূর্ত। দ্বি-রাষ্ট্রের সমাধান বাঁচিয়ে রাখার জন্য একটি দেশ যে বাস্তব সম্মত পদক্ষেপ নিতে পারে এটা তার একটা বার্তা।

জানা গেছে, মাল্টা ও স্লোভেনিয়াও একই ধরনের পদক্ষেপ নিতে যাচ্ছে।

এর আগে ২২ মে নরওয়ে, আয়ারল্যান্ড ও স্পেন ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়া হবে বলে জানায়। দেশগুলোর নেতারা জানান, আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে এই স্বীকৃতি দেওয়া হবে। তবে দেশ তিনটির এমন পদক্ষেপে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় ইসরায়েল।

সূত্র: আল-জাজিরা

শেয়ার করুন