সমস্যা সমাধানে আরব দেশগুলোর সঙ্গে কাজ করতে চায় চীন : শি জিনপিং

মত ও পথ ডেস্ক

শি জিনপিং
শি জিনপিং

যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে সমস্যার সমাধান ও দীর্ঘমেয়াদে শান্তি ও স্থিতিশীলতার জন্য আরব দেশগুলোর সঙ্গে কাজ করতে চায় চীন। বৃহস্পতিবার (৩০ মে) এক বক্তব্যে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং এ কথা বলেছেন। গাজা ইস্যুতেও কথা বলেছেন চীনের প্রেসিডেন্ট।

বেইজিংয়ে চীন ও আরব দেশগুলোর কো-অপারেশন ফোরামে শি জিনপিং বলেন, বিশ্ব শান্তি ও স্থিতিশীলতা বজায়ের জন্য মডেল হিসেবে আরবদেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরলো করতে চায় চীন।

universel cardiac hospital

গাজা যুদ্ধের বিষয়ে চীনের প্রেসিডেন্ট বলেন, অনির্দিষ্টকাল ধরে যুদ্ধ চলতে পারে না। ন্যায় বিচার স্থায়ীভাবে অনুপস্থিত থাকতে পারে না। তাছাড়া দ্বি-রাষ্ট্রের সমাধানের ব্যাপারে জোর দেন তিনি।

শি জিনপিং বলেন, সংঘাতময় বিশ্বে এক সঙ্গে বসবাসের উপায় হলো পারস্পরিক সম্মান। তাছাড়া ন্যায্যতা ও ন্যায়বিচার হলো স্থায়ী নিরাপত্তার ভিত্তি।

ফোরামে বাহরাইন, মিশর, সংযুক্ত আরব আমিরাত ও তিউনিসিয়ার রাষ্ট্রপ্রধানদের পাশাপাশি আরব লীগের অন্যান্য দেশের পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত ছিলেন।

বেইজিং বারবার ফিলিস্তিন-ইসরায়েল সংকটের ক্ষেত্রে দ্বি-রাষ্ট্র সমাধানের কথা বলে আসছে। পাশাপাশি অবিলম্বে যুদ্ধবিরতি ও জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদের পক্ষে অবস্থান প্রকাশ করেছে চীন।

সূত্র: রয়টার্স

শেয়ার করুন