সাংহাইয়ের মূল প্রতিযোগিতায় কামারের ‘শিকলবাহা’

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

এশিয়ার বৃহত্তম চলচ্চিত্র উৎসব সাংহাইয়ের ‘গোল্ডেন গবলেট’র মূল প্রতিযোগিতায় নমিনেশন পেয়েছে কামার আহমাদ সাইমনের ছবি ‘শিকলবাহা’।

এ সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই বছর সাংহাইতে প্রদর্শনের জন্য ১০৫টি দেশ থেকে ৩ হাজার ৭০০টিরও বেশি চলচ্চিত্র জমা পরেছিল। যার মধ্যে মূল প্রতিযোগিতার জন্য বাংলাদেশ থেকে ‘শিকলবাহা’ ছাড়াও নির্বাচিত হয়েছে স্পেন, আর্জেন্টিনা, জার্মানি, ফ্রান্স, ইতালি, জাপান, রাশিয়া, কাজাখিস্তান এবং ইরানসহ মোট ১৪টি ছবি।

universel cardiac hospital

ইউরোপের অন্যতম চলচ্চিত্র প্রযোজনা সংস্থা জার্মানির উইডেম্যান ব্রোস এবং বাংলাদেশের স্টুডিও বিগিং-এর যৌথ প্রযোজনায় নির্মিত ছবি ‘শিকলবাহা’।

২০১৪ সালে কানের ‘লা ফ্যাব্রিক সিনেমা দ্যু মুন্দে’ নির্বাচিত ১০টির মধ্যে ছিল এই ছবির স্ক্রিপ্ট। তখন এর নাম ছিলো ‘শঙ্খধ্বনি’। এই ছবির জন্যই পর পর দুই বছর বার্লিন চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতামূলক গ্রান্ট ওয়ার্ল্ড সিনেমা ফান্ডের জন্য নির্বাচিত হয়েছিলেন কামার। এছাড়া গোটেবার্গ চলচ্চিত্র উৎসবের স্ক্রিপ্ট গ্রান্ট এবং জাতীয় চলচ্চিত্র অনুদান পেয়েছিলো ‘শিকলবাহা’।

১০ বছর কেন লাগলো ছবি বানাতে এই প্রশ্নের জবাবে কামার বলেন, ‘শিকলবাহা’ আমার প্রথম লেখা স্ক্রিপ্ট। কিন্তু এটা শুরু করার আগে ‘শুনতে কি পাও’ ছবিতে ঢুকে পরেছিলাম। এরপর ‘নীল মুকুট’, ‘অন্যদিন’ এই ছবিগুলা বানাতে বানাতে কখন যে সময় চলে গেল। আমার আসলে স্ক্রিপ্ট থেকে ছবিতে যেতে সময় লাগে। অনেকেই দেখি বছর বছর ছবি বানান। এটা আসলে আমার ক্যাপাসিটির বাইরে। ছবি নিয়ে আমার মধ্যে কোনো তাড়া কাজ করে না।

এ বছর ‘গোল্ডেন গবলেট’র মূল প্রতিযোগিতার জুরি চেয়ারে আছেন ভিয়েতনামী বংশোদ্ভূত ফরাসী জাতীয় পুরস্কারপ্রাপ্ত সিজার এওয়ার্ড, কানে সেরা পরিচালক ও ক্যামেরা দ্যর বিজয়ী নির্মাতা ট্রান আনহুং। এর আগে নুরি বিলগে চেলান, আন্দ্রে জিয়াগিন্সভে, ওং কার-ওয়াওইয়ের মতো বিশ্বনন্দিত নির্মাতারা সাংহাইয়ের ‘গোল্ডেন গবলেট’র মূল প্রতিযোগিতায় জুরি চেয়ারের দায়িত্ব পালন করেছিলেন।

নিজের অনুভূতি জানাতে গিয়ে প্রযোজক সারা আফরীন বলেন, ইউরোপিয়ান প্রোগ্রামাররা বাংলাদেশের ছবি হিসেবে ‘শিকলবাহা’র পোস্টারে হিজাব খুঁজেছিলেন। বিষয়টা ভালো লাগেনি। তাই এশিয়ার বৃহত্তম উৎসবের মূল প্রতিযোগিতার আমন্ত্রণ লুফে নিয়েছিলাম।

‘শিকলবাহা’র কেন্দ্রীয় ‘রুবা’ চরিত্রে অভিনয় করেছেন নতুন মুখ ফৌজিয়া করিম অণু। তিনি বলেন, প্রথম ছবিতেই সাংহাইয়ের মূল প্রতিযোগিতা। তাও কামার ভাইয়ের মতো আন্তর্জাতিকভাবে স্বীকৃত একজন ডিরেক্টরের ফিল্ম। শিকলবাহার সেটে গিয়ে শুটিং নিয়ে আমার ধারণা পাল্টে গেছে। গোটা প্রসেসটাকে একটা সেমিস্টার কোর্স বলা যেতে পারে। মজার ব্যাপার হচ্ছে কামার ভাই বা সারা আপা কখনোই চরিত্রটি কেমন হবে তা বলে দেননি। বরং আমাকে হেল্প করেছেন রুবাকে খুঁজে বের করতে।

পরিচালক কামার আহমাদ সাইমন এবং প্রযোজক সারা আফরীনের সঙ্গে শিল্পী ফৌজিয়া করিম অনুকেও উৎসবের শুরু থেকে শেষ পর্যন্ত ১০ দিনের আমন্ত্রণ জানিয়েছেন সাংহাই চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ। এ সময় তাদের একটি প্রেস কনফারেন্স আর ‘শিকলবাহা’র ওয়ার্ল্ড প্রিমিয়ার শেষে দর্শকদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে অংশ নেওয়ার কথা আছে। মূল প্রতিযোগিতার কুশলী হিসেবে লাল গালিচায় আমন্ত্রণ আছে কামার, সারা এবং অনুর।

এর আগের বছরগুলোতে সাংহাই লাল গালিচা আলোকিত করেছেন কিয়ানু রিভস, নিকল কিডম্যন, নন্দিতা দাশ, প্রিয়াঙ্কা চোপড়া, ওয়াং ইবো, নিকোলাস কেজ, জেসন স্ট্যাথাম, মিশেল ইয়োহ, চাউ ইউন-ফ্যাট, জ্যাকি চ্যান, ব্র্যাডলি কুপার, ফ্যান বিংবিং, অ্যাঞ্জেলে বাবির, এং লি, ভিক্টর কোসাকোভোস্কির মতো আন্তর্জাতিক তারকারা।

শেয়ার করুন