বারানসিতে জিতেছেন মোদি, প্রতিদ্বন্দ্বীকে হারিয়েছেন দেড় লাখ ভোটে

মত ও পথ ডেস্ক

নরেন্দ্র মোদি। ফাইল ছবি

ভারতের গুজরাটের বারানসীতে জয় পেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশটির নির্বাচন কমিশন ওয়েবসাইটের তথ্য বলছে, মোদি ৬ লাখ ১১ হাজার ৪৩৯ ভোট পেয়েছন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের অজয় রায় পেয়েছেন ৪ লাখ ৬০ হাজার ৪৫৭ ভোট। ব্যবধান এক লাখ ৫২ হাজার ৫১৩ ভোটের। খবর এনডিটিভির।

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয় স্থানীয় সময় আজ মঙ্গলবার সকাল ৮টায়। দ্য হিন্দু পত্রিকা ৪টা ৫৫ (বাংলাদেশ সময়) মিনিটে জানায়, ভারতের ক্ষমতাসীন দল বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ এবারের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে এগিয়ে আছে। তারা ৯ আসনে জয় পেয়েছে। আর ২৮৩ আসনে এগিয়ে আছে। আর কংগ্রেস নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ জোট ৫ আসনে জয় পেয়েছে, এগিয়ে আছে ১৯১ আসনে।

এদিকে প্রাথমিক ভোট গণনায় মোদির ভূমিধস বিজয়ের আভাস মিলছে না। কারণ, বিজেপি একক দল হিসেবে ৮ আসনে জয় পেয়েছে। আর এগিয়ে আছে ২৩৪ আসনে (২৩৪ ও ৮ মিলে ২৪২)। সরকার গঠনের জন্য ম্যাজিক ফিগার ২৭২। এগিয়ে থাকা আসনে জয় পেলেও একক দিল হিসেবে বিজেপি পিছিয়ে ৩০ আসনে।

সাত দফা ভোটের প্রচারের শুরু থেকেই ‘আগলিবার ৪০০ পার’ স্লোগানে মাতে বিজেপিরা। যদিও ভোট গণনা শুরুর পর সময় যত গড়িয়ে যাচ্ছে, বিজেপি লক্ষ্য থেকে অনেকে দূরে সরে যাচ্ছে। বুথ ফেরত জরিপের পূর্বাভাসও ছিল যে এনডিএ জোট ৪০০ আসনে জয়ী হতে যাচ্ছে। কিন্তু আদতে তা হচ্ছে না।

শেয়ার করুন