ভারতে নরেন্দ্র মোদিকে সরকার গঠনের অনুমতি

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রধান নির্বাচিত হওয়ার পর নরেন্দ্র মোদিকে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। একই সঙ্গে নতুন সরকার গঠনের অনুমতি দিয়েছেন তিনি। আগামী রোববার (৯ জুন) সন্ধ্যায় শপথ নেবে এই সরকার। খবর হিন্দুর।

আজ শুক্রবার নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে মোদির হাতে মনোনয়নপত্র তুলে দেন রাষ্ট্রপতি। এর আগে এনডিএ জোট থেকে নির্বাচিত লোকসভার সদস্যদের নিয়ে বৈঠক হয়। সেখানে জোটের প্রধান হিসেবে নির্বাচিত করা হয় মোদিকে। এরপর প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির প্রতি সমর্থন জানিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে আনুষ্ঠানিক চিঠি দেয় এনডিএ।

universel cardiac hospital

রাষ্ট্রপতি ভবনের সামনে নরেন্দ্র মোদি বলেন, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাঁকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছেন এবং সে অনুযায়ী কাজ করার নির্দেশনা দিয়েছেন। রাষ্ট্রপতি শপথ গ্রহণ অনুষ্ঠানের বিষয়েও কথা বলেছেন। এ সময় রাষ্ট্রপতিকে তিনি বলেছেন, ৯ জুন সন্ধ্যায় শপথের আয়োজন করা হলে ভালো হয়।

ভারতের লোকসভা নির্বাচনে জয় পেয়েছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। এ জোটের দলগুলো থেকে নির্বাচিত লোকসভা সদস্যদের নিয়ে নতুন মন্ত্রিপরিষদ গঠন করা হবে। সাংবাদিকদের মোদি বলেন, রাষ্ট্রপতির কাছে তিনি নতুন মন্ত্রিপরিষদের সদস্যদের তালিকা দেবেন। এরপর ৯ জুন শপথ গ্রহণ অনুষ্ঠানের বিষয়ে কাজ শুরু করবে রাষ্ট্রপতি ভবন।

শেয়ার করুন