প্রথম বর্ষের ক্লাস শুরু ৩০ জুন, ডোপ টেস্ট এখনই হচ্ছে না

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে
ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে প্রথম বর্ষের ক্লাস ৩০ জুন থেকে শুরু হবে। আজ মঙ্গলবার দুপুরে একাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্রার এস এম আকবর হোছাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। তবে শিক্ষার্থীদের ডোপ টেস্ট (মাদক পরীক্ষা) এখনই হচ্ছে না।

গত ৬ মে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় বিশ্ববিদ্যালয়ের ভর্তির আগে শিক্ষার্থীদের থেকে ডোপ টেস্ট নেওয়ার সিদ্ধান্ত হয়। চলতি ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে এ সিদ্ধান্ত কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু প্রস্তুতি না থাকায় এখনই ডোপ টেস্ট নেওয়া হচ্ছে না। তবে ভর্তির পর তিন থেকে চার মাসের মধ্যে এ টেস্ট নেওয়া হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক মো. আবু তাহের।

universel cardiac hospital

জানতে চাইলে আজ বিকেলে উপাচার্য অধ্যাপক মো. আবু তাহের বলেন, ডোপ টেস্টের জন্য বিশ্ববিদ্যালয়ের ল্যাব প্রস্তুত করা হচ্ছে। আপাতত ডোপ টেস্ট ছাড়াই ক্লাস শুরু হবে। তবে প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরুর আগেই ডোপ টেস্ট নেওয়া হবে। ডোপ টেস্টের মাধ্যমে যদি কেউ মাদকাসক্ত প্রমাণিত হয়, তাহলে তার ছাত্রত্ব বাতিল করা হবে।

বিজ্ঞপ্তিতে প্রাথমিকভাবে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ২১ থেকে ২৬ জুনের মধ্যে চূড়ান্ত ভর্তির জন্য অনলাইনে তথ্য ফরম (এসআইএফ) পূরণ করতে বলা হয়েছে। পূরণের পর এ তথ্য ফরম ডাউনলোড করে শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগে গিয়ে নির্ধারিত ফি দিয়ে চূড়ান্তভাবে ভর্তি হতে হবে। ২৪ থেকে ২৭ জুন এ ভর্তিপ্রক্রিয়া চলবে।

গত ২৮ এপ্রিল ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রাথমিক ভর্তি কার্যক্রম শুরু হয়। এরপর চার ধাপে গতকাল সোমবার এ ভর্তি কার্যক্রম শেষ হয়েছে। ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে এবার শিক্ষার্থীরা ভর্তি হয়েছেন।

শেয়ার করুন