সাধারণ নাগরিকের মতো করেই ড. ইউনূসের বিচার হচ্ছে: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। সংগৃহীত ছবি

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, দেশের যে কোনো নাগরিক আইন ভঙ্গ করলে তার যেমনভাবে বিচার হয়, ঠিক সেভাবেই নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসেরও বিচার হচ্ছে। ড. ইউনূস যে কথাগুলো বলে বেড়াচ্ছেন, সেগুলো অসত্য এবং দেশের জনগণের জন্য অপমানজনক।

আজ বুধবার সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী কথাগুলো বলেন। পরে মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে তা জানানো হয়।

universel cardiac hospital

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ড. ইউনূসের মামলা প্রসঙ্গে আইনমন্ত্রী ইইউ প্রতিনিধিদলকে বলেন, তার (ড. ইউনূসের) বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) একটি মামলা করেছে। মামলাটি আদালতে বিচারাধীন। আদালতে বিচারাধীন মামলা সম্পর্কে তিনি কোনো কথা বলেন না। ড. ইউনূসের বিরুদ্ধে কিছু কর ফাঁকির মামলাও রয়েছে। এর মধ্যে একটি মামলায় তিনি আপিল বিভাগ পর্যন্ত গিয়ে হেরে যাওয়ার পর কর (ট্যাক্স) দিয়েছেন।

মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আইনে হওয়া মামলা প্রসঙ্গে আনিসুল হক বলেন, ড. ইউনূস শ্রমিকদের অধিকার লঙ্ঘন করেছিলেন, সে কারণে শ্রম আইনে মামলা হয়েছে এবং একটি মামলায় আদালত তাকে সাজা দিয়েছেন। এখনো অনেক মামলা অনিষ্পন্ন (পেন্ডিং) আছে।

ইউরোপীয় প্রতিনিধিদলের সঙ্গে আর কী কী বিষয়ে আলোচনা হয়েছে, জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, শ্রম আইন সংশোধন, কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) আইন, উপাত্ত সুরক্ষা আইন, রোহিঙ্গা ইস্যু এবং সর্বশেষ বৈষম্যবিরোধী আইন নিয়ে তাদের সঙ্গে আলোচনা হয়েছে। এ ছাড়া সাইবার নিরাপত্তা আইনের পাশাপাশি ইইউ নির্বাচন কমিশন থেকে বাংলাদেশে একটি দল এসেছিল, সেই দলের প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে সরকার কী চিন্তাভাবনা করছে, সে বিষয়েও আলোচনা হয়।

শেয়ার করুন