শাহরুখের চেয়ে আমার পারিশ্রমিক ছিল অনেক বেশি : ফারাহ খান

মত ও পথ ডেস্ক

শাহরুখ খান-ফারাহ খান। ফাইল ছবি

বলিউডের বাদশা শাহরুখ খানের শুরুটা মোটেই খুব সহজ ছিল না। ১৯৯২ সালে শাহরুখের প্রথম ছবি ‘দিওয়ানা’ মুক্তি পায়। মুখ্য নায়কের চরিত্রে ছিলেন ঋষি কাপুর। প্রথম ছবিতেই নজর কেড়েছিলেন শাহরুখ। যদিও তখন কেউ আন্দাজ করেননি, সেই অভিনেতাই আজ টিনসেল টাউনের শিখরে থাকবেন।

‘দিওয়ানা’ ছবিটি প্রথমে মুক্তি পেলেও তার আগেই অন্য একটি ছবির কাজ হাতে নিয়েছিলেন শাহরুখ। সেই ছবির নাম ‘কভি হাঁ কভি না’। এই ছবির চুক্তিতেই প্রথম সই করেছিলেন এই বলি তারকা। পরিচালক ছিলেন কুন্দন শাহ।

universel cardiac hospital

‘কভি হাঁ কভি না’ ছবির গানগুলোর কোরিয়োগ্রাফি করেছিলেন ফারাহ খান। শাহরুখ নাকি ফারাহর থেকে বেশ অনেকটাই কম পারিশ্রমিক পেয়েছিলেন সেই ছবিতে।

সম্প্রতি এক সাক্ষাৎকারে জানিয়েছেন পরিচালক তথা কোরিয়োগ্রাফার ফারাহ। সেখানেই গর্বের সঙ্গে তিনি বলেন, শাহরুখের থেকেও অনেক বেশি টাকা পারিশ্রমিক পেয়েছিলেন তিনি।

সেই সাক্ষাৎকারে ফারাহ বলেছিলেন, ওই ছবির বাজেট খুব কম ছিল। মাত্র ২৫ হাজার টাকা পারিশ্রমিক পেয়েছিলেন শাহরুখ। কিন্তু ওই ছবিতে সবচেয়ে বেশি পারিশ্রমিক পেয়েছিলাম আমি। প্রতিটি গানের জন্য আমি পাঁচ হাজার টাকা করে পেয়েছিলাম। ছ’টি গানের কোরিয়োগ্রাফি করেছিলাম আমি। মোট ৩০ হাজার টাকা পেয়েছিলাম।

এই ছবির সময় থেকে শাহরুখ ও ফারাহর বন্ধুত্ব। এর পরে একসঙ্গে বেশ কিছু কাজ করেছেন দুজন। ফারাহর প্রথম পরিচালিত ছবি ‘ম্যায় হুঁ না’। সেই ছবিতেও নায়কের চরিত্রে ছিলেন শাহরুখই। এর পরে ‘ওম শান্তি ওম’, ‘হ্যাপি নিউ ইয়ার’-এর মতো ছবিতে একসঙ্গে কাজ করেছেন শাহরুখ-ফারাহ।

শেয়ার করুন