বিএনপির শীর্ষ ৩৯ পদে রদবদল

মত ও পথ ডেস্ক

বিএনপি
ফাইল ছবি

কাউন্সিল ছাড়াই চলছে বিএনপির পুনর্গঠন কার্যক্রম। আর এরই অংশ হিসেবে আজ ৩৪ জনকে পদোন্নতি এবং ৫ জনকে পদাবনতি দিয়েছে দলটি। শনিবার (১৫ জুন) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিএনপির নতুন ভাইস চেয়ারম্যান

universel cardiac hospital

বিশেষ সম্পাদকের দায়িত্বে থাকা ড. আসাদুজ্জামান রিপনকে ভাইস চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হয়েছে।

১০ নতুন উপদেষ্টা

বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপনকে উপদেষ্টা পরিষদের সদস্য করা হয়েছে। এই তালিকায় আরও রয়েছেন যুগ্ম মহাসচিব এ এইচ এম মাহবুব উদ্দিন খোকন, মুজিবুর রহমান সরোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন হোসেন আলাল, হারুন অর রশিদ,আসলাম চৌধুরী, রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হাসান জীবন, সহ-আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক বেবী নাজনীন, সহ-তথ্য প্রযুক্তিবিষয়ক সম্পাদক খালিদ হোসেন চৌধুরী পাহিন।

৩ জন নতুন যুগ্ম মহাসচিব

ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদকে যুগ্ম মহাসচিব করা হয়েছে। এই তালিকায় আরও রয়েছেন ময়মনসিংহ বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী।

৪ জন নতুন সাংগঠনিক সম্পাদক

ঢাকা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক কাজী সাইয়েদুল আলম বাবুলকে বিভাগের সাংগঠনিক সম্পাদক করা হয়েছে। এছাড়া রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ শাহিন শওকত খালেককে বিভাগীয় সাংগঠনিক সম্পাদক, সমবায়বিষয়ক সম্পাদক জিকে গউছকে সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক, ময়মনসিংহ বিভাগীয় শহর সাংগঠনিক সম্পাদক শরিফুল আলমকে বিভাগীয় সাংগঠনিক সম্পাদক করা হয়েছে।

অন্যান্য সম্পাদক সহ-সম্পাদকীয় পদে জায়গা পেলেন যারা

যুবদলের সাবেক সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুকে বিএনপির প্রচার সম্পাদক করা হয়েছে। সহ-প্রশিক্ষবিষয়ক সম্পাদক মোর্শেদ হাসান খানকে গণশিক্ষাবিষয়ক সম্পাদক করা হয়েছে। সহজ প্রচার সম্পাদক শামীমুর রহমান শামীম গবেষণাবিষয়ক সম্পাদক, সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলিম সহ-সংগঠনিক সম্পাদক রাজশাহী, সহ-আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ সহ-সাংগঠনিক সম্পাদক ঢাকা বিভাগ, নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম রংপুর বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক, মীর হিলাল চট্টগ্রাম বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক।

প্রবাস বিএনপি থেকে কেন্দ্রীয় কমিটিতে ৪ জন

১. যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক

ক. কয়সর এম আহমেদ, জাতীয় নির্বাহী কমিটির সদস্য, খ. মহিউদ্দিন আহমেদ ঝিন্টু (সুইডেন), গ. গাজী মনির (ডেনমার্ক) সদস্য, জাতীয় নির্বাহী কমিটি, ঙ. জর্জিয়া বিএনপি সভাপতি নাহিদ খানসহ আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক।

বিএনপিতে নতুন পঞ্চমুখ

১. আবু ওয়াহাব আকন্দ সহ সাংগঠনিক সম্পাদক ময়মনসিংহ বিভাগ, ২. মিফতাহ সিদ্দিকী সহ-সাংগঠনিক সম্পাদক সিলেট বিভাগ, ৩. শাহ মোহাম্মদ আমানুল্লাহ সহ স্বাস্থ্যবিষয়ক সম্পাদক, ৪. এস এম সাইফ আলী সহ তথ্যপ্রযুক্তিবিষয়ক সম্পাদক, ৫. ছাত্রদলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান, জাতীয় নির্বাহী কমিটির সদস্য।

৫ জনের পদাবনতি

১. জালাল উদ্দিন মজুমদার (সহ-সাংগঠনিক সম্পাদক, চট্টগ্রাম বিভাগ) বর্তমান পদ হতে সদস্য জাতীয় নির্বাহী কমিটি।

২. সৈয়দ জাহাঙ্গীর আলম (সহ-সাংগঠনিক সম্পাদক, রংপুর বিভাগ) বর্তমান পদ হতে সদস্য জাতীয় নির্বাহী কমিটি।

৩. সায়েদুল হক সাঈদ (সহ-সাংগঠনিক সম্পাদক, কুমিল্লা বিভাগ) বর্তমান পদ হতে সদস্য জাতীয় নির্বাহী কমিটি।

৪. চৌধুরী আব্দুল্লাহ আল ফারুক (সহ-কৃষি বিষয়ক সম্পাদক) বর্তমান পদ হতে সদস্য জাতীয় নির্বাহী কমিটি।

৫. এস এম গালিব (সহ-তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক) বর্তমান পদ হতে সদস্য জাতীয় নির্বাহী কমিটি।

সরকারবিরোধী আন্দোলনে ব্যর্থতা নিয়ে বিএনপির ভেতর দীর্ঘদিন ধরে চলছে আলোচনা-সমালোচনা। কেউ কেউ এ জন্য মাঠ পর্যায়ের নেতৃত্বকে দায়ী করছেন। তৃণমূলের নেতাকর্মীর অধিকাংশই মনে করেন, সঠিক দিকনির্দেশনা ও পরিকল্পনার অভাবে আন্দোলনে বারবার হোঁচট খাচ্ছে দল। নেতৃত্ব নিয়ে এমন সমালোচনার মধ্যেই আকস্মিক ঢাকাসহ দেশের চার মহানগর কমিটি এবং যুবদলের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত করা হয়। এটি সরকার পতনের আন্দোলনে ব্যর্থতার ফল, নাকি এর পেছনে অন্য হিসাবনিকাশ রয়েছে; শুরু হয়েছে তার চুলচেরা বিশ্লেষণ।

দলটির গুরুত্বপূর্ণ এসব ইউনিটের কমিটি বিলুপ্তির ঘোষণা আসে গত বৃহস্পতিবার মধ্যরাতে। এ নিয়ে সারাদেশে দলের মধ্যে শুরু হয় আলোচনা। কেউ কেউ এ ঘটনায় বিস্ময় প্রকাশ করেন। তৃণমূল পর্যায়ে অনেক নেতাকর্মী এতে খুশি। তবে বিলুপ্ত কমিটির নেতাদের কেউ কেউ ক্ষুব্ধ। অনেকে আবার এরই মধ্যে নেতৃত্বে আসতে দৌড়ঝাঁপ শুরু করেছেন। সব মিলিয়ে কমিটি ভাঙাগড়া নিয়ে বিএনপিতে বইছে ‘ঝড়’। নতুন কমিটিতে কারা আসতে পারেন, তা নিয়েও শুরু হয় জল্পনা-কল্পনা।

শেয়ার করুন