উত্তর কোরিয়া সফরে গিয়ে যেখানে থাকবেন পুতিন

মত ও পথ ডেস্ক

ভ্লাদিমির পুতিন
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দুই দিনের সফরে আজ মঙ্গলবার উত্তর কোরিয়া যাচ্ছেন। দুই দশকেরও বেশি সময় পর উত্তর কোরিয়ায় রাশিয়ার কোনো প্রেসিডেন্টের এটিই প্রথম সফর। রাজধানী পিয়ংইয়ংয়ে কুমসুসান গেস্টহাউসে থাকবেন তিনি। এটাই হবে রুশ প্রেসিডেন্টের সাময়িক আবাসস্থল। ২০১৯ সালে রাষ্ট্রীয় সফরে উত্তর কোরিয়ায় গিয়েছিলেন চীনের প্রেসিডেন্ট সি চিন পিং। তখন তিনিও একই গেস্টহাউসে উঠেছিলেন। খবর বিবিসির।

রাষ্ট্রীয় গেস্টহাউসটির অবস্থান পিয়ংইয়ংয়ে কুমসুসান প্যালেস অব সানের কাছাকাছি। ওই প্রাসাদে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বাবা কিম জং ইল এবং দাদা কিম ইল সাংয়ের সমাধি রয়েছে। পুতিন সর্বশেষ ২০০০ সালে রাশিয়ার প্রেসিডেন্ট হিসাবে তার যাত্রা শুরুর দিকে উত্তর কোরিয়ায় সফর করেছিলেন। তখন উত্তর কোরিয়ার ক্ষমতায় ছিলেন কিম জং ইল; যিনি দেশটির বতর্মান নেতা কিম জং উনের বাবা। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) তথ্যমতে, ২০১৯ সালে চীনের প্রেসিডেন্টের সফরের আগে মাত্র কয়েক মাসের মধ্য এই গেস্টহাউস বানানো হয়েছিল।

universel cardiac hospital

পুতিনের আসন্ন এই সফরে উত্তর কোরিয়ার সঙ্গে রাশিয়ার সম্পর্ক আরও মজবুত হবে বলেই মনে করছেন বিশ্লেষকরা। পশ্চিমারা এই সফরের দিকে বিশেষভাবে নজর রাখছে। পুতিন উত্তর কোরিয়া সফর করতে পারেন বলে জল্পনা ছিল আগে থেকেই। অবশেষে ক্রেমলিনের পক্ষ থেকে সোমবার তা নিশ্চিত করা হয়েছে। এছাড়া স্যাটেলাইটে তোলা ছবিতেও দেখা গেছে, পিয়ংইয়ং এরই মধ্যে রাশিয়ার প্রেসিডেন্টকে বরণ করে নেওয়ার প্রস্তুতি শুরু করেছে। উত্তর কোরিয়া সফর শেষে বৃহস্পতি ও শুক্রবার ভিয়েতনাম সফরে যাবেন পুতিন।

শেয়ার করুন