রাফার ৬০ শতাংশ এখন ইসরায়েলের নিয়ন্ত্রণে

মত ও পথ ডেস্ক

গাজায় ইসরায়েলি হামলা। ফাইল ছবি

ফিলিস্তিনের গাজার সর্বদক্ষিণের রাফার ৬০ থেকে ৭০ শতাংশ এলাকায় নিজেদের নিয়ন্ত্রণ পোক্ত করার দাবি করেছে ইসরায়েল। প্রায় ৪০ দিন ধরে রাফায় অভিযান চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। এদিকে গাজায় ইসরায়েলের অব্যাহত হামলায় ২৪ ঘণ্টায় আরও ২৫ জন নিহত হয়েছেন। খবর আল জাজিরার।

গত সোমবার ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, বর্তমানে রাফার শাবোরা, ব্রাজিল, তাল আস-সুলতান ও ফিলাডেলফি করিডর এলাকায় ‘আভিযানিক নিয়ন্ত্রণ’ প্রতিষ্ঠা করেছেন তাদের সেনারা।

universel cardiac hospital

ইসরায়েল আরও বলেছে, রাফা অভিযানে এখন পর্যন্ত ২২ সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন তিন শতাধিক সেনা। একই সময়ে প্রায় ৫৫০ জন ফিলিস্তিনি যোদ্ধাকে হত্যারও দাবি করেছে ইসরায়েলি সেনাবাহিনী। এদিকে গাজায় ইসরায়েলের অব্যাহত হামলায় ২৪ ঘণ্টায় আরও ২৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। গতকাল সোমবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।

এ নিয়ে গত ৭ অক্টোবর থেকে ৩৭ হাজার ৩৭২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৮৫ হাজার ৪৫২ জন। তবে নিহতের সংখ্যা আরও বেশি বলে মনে করা হচ্ছে। কারণ, হাসপাতালে আসা হতাহত ব্যক্তিদের ভিত্তিতেই হালনাগাদ তথ্য দিয়ে থাকে স্বাস্থ্য মন্ত্রণালয়। কিন্তু ইসরায়েলি হামলায় বিধ্বস্ত ঘরবাড়ি ও স্থাপনার নিচে এখনো প্রায় ১০ হাজার মরদেহ পড়ে আছে বলে ধারণা করা হচ্ছে।

বেসামরিক লোকজনের ব্যাপক প্রাণহানি সত্ত্বেও গাজায় যুদ্ধবিরতি নিয়ে যুক্তরাষ্ট্রের দেওয়া প্রস্তাব এখনো সাফল্যের মুখ দেখেনি। প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া এই প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হয়েছিল। এই প্রস্তাবকে স্বাগত জানিয়ে কিছু সংযুক্তিসহ নিজেদের জবাব দিয়েছে হামাস। তবে ইসরায়েল বলেছে, প্রস্তাবে কোনো ধরনের পরিবর্তন তারা মেনে নেবে না।

শেয়ার করুন