পুতিনের উত্তর কোরিয়া সফর: রাশিয়াকে ‘সীমা অতিক্রম না করতে’ সতর্ক করল দক্ষিণ কোরিয়া

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

উত্তর কোরিয়ায় সফররত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘সীমা অতিক্রম না করতে’ সতর্ক করেছে দক্ষিণ কোরিয়া। দেশটির ভাষ্য, তাদের কাছে গোয়েন্দা তথ্য আছে, দেশ দুটি সামরিক সহযোগিতাবিষয়ক কিছু চুক্তি সই করবে। এ অবস্থায় প্রতিপক্ষ রুশকে সতর্ক করলেন দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চ্যাং হো-জিন। খবর বিবিসির।

চ্যাং হো-জিন রাশিয়ায় দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন। তিনি বলেন, ‘ইউক্রেন যুদ্ধ শেষ হলে উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যে কে তাদের (রাশিয়া) জন্য বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠবে, তা মস্কোর বিবেচনায় নিতে হবে।’

universel cardiac hospital

চ্যাং যে চুক্তির কথা উল্লেখ করেছেন, সেটির বিস্তারিত অল্প অল্প প্রকাশ হতে শুরু করেছে। এ পর্যন্ত যা জানা গেছে, তাতে মস্কো প্রকৃতপক্ষে সেই সীমা অতিক্রম করেছে কি না, তা এখন দেখার বিষয়।

প্রসঙ্গত, ইতিপূর্বে সামরিক সহায়তার জন্য দক্ষিণ কোরিয়ার কাছে ধরনা দিয়েছিল ইউক্রেন। কিন্তু দক্ষিণ কোরিয়া তাতে সম্মত হয়নি। তাই এখন দক্ষিণ কোরিয়া এ বিষয়ে নিজেদের অবস্থান পুনর্বিবেচনা করে দেখবে কি না, সেটিও দেখার বিষয়।

দুই দিনের সফরে গতকাল মঙ্গলবার স্থানীয় সময় দিবাগত রাত তিনটার দিকে পিয়ংইয়ং বিমানবন্দরে পৌঁছান পুতিন। তাকে বহনকারী উড়োজাহাজের পাহারায় অন্তত একটি যুদ্ধবিমান ছিল। বিমানবন্দরে পৌছাঁনোর পর করমর্দন ও উষ্ণ আলিঙ্গনে সেখানে তাকে স্বাগত জানান উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন।

শেয়ার করুন