মানবতাবিরোধী অপরাধ মামলার পলাতক আসামি গ্রেপ্তার

নড়াইল প্রতিনিধি

একাত্তরে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ মামলায় গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত পলাতক আসামি রুহুল কুদ্দুস খানকে (৭৩) যশোর থেকে গ্রেপ্তার করেছে পুলিশের অ্যান্টিটেররিজম ইউনিট। আট বছর পলাতক থাকার পর গতকাল বুধবার দুপুরে যশোর সদর উপজেলার ঝুমঝুমপুর এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার রুহুল কুদ্দুস খান নড়াইল সদর উপজেলার তুলারামপুর ইউনিয়নের পেরুলী গ্রামের বাসিন্দা।

universel cardiac hospital

অ্যান্টিটেররিজম ইউনিট সূত্রে জানা যায়, একাত্তরে মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২০১৬ সালে রুহুল কুদ্দুসের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা হয়। একই বছরের ২১ মার্চ ঢাকার আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যাল-১ আদালতে আন্তর্জাতিক অপরাধ (ট্রাইবুন্যাল) আইন ১৯৭৩–এর ৩ ধারার মামলায় রুহুল কুদ্দুস খানের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। পরে ২০১৭ সালের ২৩ নভেম্বর তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়।

আদালত তার অনুপস্থিতিতে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। মামলা হওয়ার পর দীর্ঘ আট বছর তিনি পলাতক ছিলেন। অবশেষে গতকাল দুপুরে এক সংবাদের ভিত্তিতে অ্যান্টিটেররিজম ইউনিটের একটি দল তাকে যশোরের ঝুমঝুমপুর থেকে গ্রেপ্তার করে নড়াইল সদর থানায় নিয়ে আসে। পরে আদালতের মাধ্যমে তাকে গতকালই কারাগারে পাঠানো হয়।

অ্যান্টিটেররিজম ইউনিটের অতিরিক্ত পুলিশ সুপার কানিজ ফাতেমা বলেন, আসামি রুহুল কুদ্দুসকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে নড়াইল জেলা কারাগারে পাঠানো হয়েছে। আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাকে ঢাকায় পাঠানো হবে।

শেয়ার করুন