লেবানন আরেকটা গাজা হলে বিশ্ববাসী নিতে পারবে না: গুতেরেস

মত ও পথ ডেস্ক

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে বাড়তে থাকা সংঘাত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেছেন, লেবানন আরেকটা গাজায় পরিণত হলে বিশ্ববাসী তা নিতে পারবে না। খবর আল জাজিরার।

গত বছরের অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই লেবানন ও ইসরায়েল সীমান্তে হিজবুল্লাহ ও ইসরায়েলি সামরিক বাহিনীর মধ্যে গোলাগুলি চলছে। হিজবুল্লাহ লেবানন থেকে রকেট ও ড্রোন হামলা চালাচ্ছে। জবাবে ইসরায়েলি সেনারা কামানের গোলা নিক্ষেপ এবং বিমান হামলা চালাচ্ছে। হামলায় উভয় পক্ষেই হতাহতের ঘটনা ঘটেছে। বাস্তুচ্যুত হয়েছে হাজারো মানুষ।

universel cardiac hospital

এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে শুক্রবার এক সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব বলেছেন, উভয়পক্ষ যেভাবে পাল্টাপাল্টি হুমকি দিচ্ছে, তাতে একটি সর্বাত্মক যুদ্ধ শুরু হওয়ার আশঙ্কা বাড়ছে। জাতিসংঘের শান্তিরক্ষীরা পরিস্থিতি শান্ত রাখতে কাজ করে যাচ্ছেন বলেও জানান তিনি।

গুতেরেস বলেন, একটি বেপরোয়া পদক্ষেপ, একটি ভুল-বোঝাবুঝি মারাত্মক বিপর্যয় নামিয়ে আনতে পারে; যেটি সীমান্ত ছাড়িয়ে আরও বহুদূর ছড়িয়ে পড়তে পারে। খোলাখুলি বললে, আমাদের কল্পনারও বাইরে। তাই স্পষ্ট করেই বলি, এই অঞ্চলের বাসিন্দা এবং পুরো পৃথিবীর মানুষ লেবাননের আরেকটি গাজায় পরিণত হওয়ার ধকল নিতে পারবে না।

শেয়ার করুন