খালেদা জিয়াকে বিদেশে নেওয়ার বিষয়ে প্রস্তাব আসেনি: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। সংগৃহীত ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক দৃষ্টির কারণেই হাসপাতালে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সুচিকিৎসা চলছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, খালেদা জিয়াকে বিদেশে নেওয়ার বিষয়ে এখন পর্যন্ত কোনো প্রস্তাব আসেনি।

ঢাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে আজ রোববার জ্যেষ্ঠ সহকারী জজ ও সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন আইনমন্ত্রী। অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব কথা জানান।

universel cardiac hospital

আইনমন্ত্রী বলেন, ‘যতটুকু আমি জানি, আজকে কিছুক্ষণ আগ থেকে খালেদা জিয়ার হার্টে পেসমেকার লাগানোর প্রক্রিয়া চলছে। তবে কিডনির বিষয়ে আমি কিছু জানি না।’

উন্নত চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নেওয়ার বিষয়ে প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ‘বিদেশে যাওয়ার ব্যাপারে তাদের কাছ থেকে এখন পর্যন্ত কোনো কথা আসেনি। আমি সে বিষয়ে কোনো বক্তব্য দেব না।’

প্রধানমন্ত্রী মানবিকভাবে দেখেছেন বলেই খালেদা জিয়া বাসায় থেকে ওনার (খালেদা) ইচ্ছেমতো হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন উল্লেখ করেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, খালেদা জিয়ার সাজা স্থগিত রেখে ওনার মুক্তির নির্বাহী আদেশটি একটা আইনের ভিত্তিতে দেওয়া হয়েছে। সেই আইনে তাকে এখন বিদেশ যেতে দেওয়া যায় না।

সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসাব দেওয়া প্রসঙ্গে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, প্রত্যেক সরকারি কর্মকর্তা চাকরিতে প্রবেশের সময় সম্পদের হিসাব দাখিল করে থাকেন। পরে সময়ে–সময়ে তারা সেটা জমাও দেন। এ নিয়ে নতুন করে কোনো আইন করার প্রয়োজন নেই বলে মনে করেন তিনি। তবে সব তথ্যের সত্যতা যাচাই-বাছাই করার পর তা প্রকাশ করা উচিত বলে মন্তব্য করেন আইনমন্ত্রী।

মুক্তিযুদ্ধের সময় শহীদ বুদ্ধিজীবীদের হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি চৌধুরী মাইনুদ্দীনকে নিয়ে যুক্তরাজ্যের আদালত যে রায় দিয়েছেন, সেটা পক্ষপাতিত্ব বলে উল্লেখ করেন আইনমন্ত্রী। তিনি বলেন, সব তথ্য বিবেচনা করে এ রায় দেওয়া হয়নি।

শেয়ার করুন