শুধু ভালো সময় নয়, ‘দুঃসময়েও মাঠে থাকেন’ আওয়ামী লীগের তৃণমূলের কর্মীরা

নিজস্ব প্রতিবেদক

ইউনিট আওয়ামী লীগ থেকে শুরু করে দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা হাজির হয়েছেন ঢাকার ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে। দলের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় অংশ নিতে এসে তারা বলছেন, তৃণমূলের কর্মী-সমর্থকেরাই একাত্তরের মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী আওয়ামী লীগের প্রাণ। সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে গড়া এই দলকে আজকের পর্যায়ে আনতে তৃণমূলের নেতা–কর্মীদের আত্মত্যাগ অনেক।

আজ রোববার দেশের ঐতিহাসিক, প্রাচীন ও গণমানুষের রাজনৈতিক দল আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত আলোচনা সভায় যোগ দিতে ঢাকা ও আশপাশের এলাকার নানা প্রান্ত থেকে দলের নেতা-কর্মীরা আসছেন।

universel cardiac hospital

সভার সভাপতি আওয়ামী লীগের সভাপতি, প্রধানমন্ত্রী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা বেলা ৩টা ৪০ মিনিটে সভামঞ্চে এসেছেন। জাতীয় সংগীতের সঙ্গে সঙ্গে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয়েছে সভা। এরপর বেলুন ও পায়রা উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করা হয়। এখন চলছে সাংস্কৃতিক পরিবেশনা।

বেলা একটা থেকেই নেতা-কর্মীরা ঢাকঢোল, ব্যান্ড পার্টি বাজিয়ে আনন্দ-উল্লাস করতে করতে সভাস্থলে আসতে শুরু করেন। বিভিন্ন নির্বাচনী এলাকা থেকে নেতা-কর্মীরা বাসে চড়ে আসেন। তারা সোহরাওয়ার্দী উদ্যানের সামনে জড়ো হয়ে নানা স্লোগান দেন। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে নেতা-কর্মীদের উপস্থিতি বাড়তে থাকে। বিশেষ করে বেলা তিনটার পর সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ ফটকের সামনে জনস্রোত তৈরি হয়।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. সালাউদ্দিন বলেন, আওয়ামী লীগের শক্তি তৃণমূলের কর্মী-সমর্থকেরা। এত বছর ক্ষমতায় থাকার পরও দলের তৃণমূল সংগঠিত। ইউনিট পর্যায় পর্যন্ত কমিটি আছে। ইউনিট থেকে কেন্দ্র পর্যন্ত দলীয় শৃঙ্খলা আছে।

সভায় যোগ দিতে ইউনিট থেকে শুরু করে ওয়ার্ড, থানা কমিটির নেতা-কর্মীরা ব্যানার, ফেস্টুন নিয়ে মিছিল নিয়ে এসেছেন। বিভিন্ন এলাকার সংসদ সদস্যদের নেতা-কর্মীরা আলাদা রঙের টি-শার্ট ও টুপি পরে এসেছেন।

ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য সাইফুল ইসলামের অনুসারী-সমর্থকেরা বেশ কয়েকটি বাস নিয়ে এসেছেন সভায় যোগ দিতে। তাদের একজন আশুলিয়া থেকে আসা আনিসুর রহমান বলেন, আওয়ামী লীগের কর্মীরা শুধু ভালো সময়ে দলে থাকেন না, দলের দুঃসময়েও তারা মাঠে থাকেন।

আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর প্রস্তুতি উপলক্ষে গত বৃহস্পতিবার আয়োজিত যৌথ সভায় দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ১০ দফা কর্মসূচি ঘোষণা করেন। এ কর্মসূচির অংশ হিসেবে আজ সোহরাওয়ার্দী উদ্যানে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে নেতা-কর্মীদের উপস্থিতি বাড়তে থাকে। তাদের হাতে জাতীয় ও দলীয় পতাকা ধরা। পদ্মা সেতু, মেট্রোরেল, বঙ্গবন্ধু টানেলের মতো বর্তমান সরকারের উন্নয়ন প্রকল্পের আদলে বানানো প্ল্যাকার্ড রয়েছে মিছিলে। শাহবাগ মোড় থেকে টিএসসিমুখী সড়ক ধরে মিছিল নিয়ে আসেন নেতা-কর্মীরা।

সভায় যোগ দিতে আসা ঢাকা মহানগর উত্তর যুবলীগের ২২ নম্বর ওয়ার্ডের স্বাস্থ্যবিষয়ক সম্পাদক কাজী মাসুদ পারভেজ বলেন, ‘১৫ বছরের বেশি সময় ধরে দল ক্ষমতায়। শুধু পদ-পদবির জন্য দল করি না। দল তৃণমূলকে শতভাগ মূল্যায়ন করতে না পারলেও বঞ্চিত করেনি।’

১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার টিকাটুলীর রোজ গার্ডেনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ নামে যে দল আত্মপ্রকাশ করেছিল, সেই দলই আজকের ক্ষমতাসীন আওয়ামী লীগ। এই দলের প্রতিষ্ঠাতাদের মধ্যে ছিলেন মাওলানা ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মহান মুক্তিযুদ্ধ ও বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনের নেতৃত্ব দিয়ে দেশের বৃহত্তম রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করে আওয়ামী লীগ।

শেয়ার করুন