রুশ সেনাপ্রধানের বিরুদ্ধে আইসিসির গ্রেফতারি পরোয়ানা

আন্তর্জাতিক ডেস্ক

সংগৃহীত ছবি

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) রাশিয়ার সেনাপ্রধান ও সাবেক প্রতিরক্ষামন্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন। ইউক্রেনে বেসামরিক লক্ষ্যবস্তুতে হামলা করায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

আইসিসি এক বিবৃতিতে জানায়, ২০২২ সালের ১০ অক্টোবর থেকে ২০২৩ সালের ৯ মার্চ পর্যন্ত ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর ক্ষেত্রে তাদের দায় রয়েছে।

universel cardiac hospital

রাশিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ও জেনারেল ভ্যালেরি গেরাসিমভকে যুদ্ধাপরাধ ও মানবাতাবিরোধী অপরাধের জন্য অভিযুক্ত করেছে হেগভিত্তিক আদালতটি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, উল্লেখিত সময়ে ইউক্রেনের বিভিন্ন বিদ্যুৎকেন্দ্র ও সাবস্টেশনে বড় ধরনের হামলা চালিয়েছে রুশ বাহিনী।

বিচারকরা বলেছেন, এটা বিশ্বাস করার যথেষ্ট কারণ রয়েছে যে হামলার লক্ষ্যবস্তু ছিল বেসামরিক অবজেক্ট।

এদিকে ক্রিমিয়া উপদ্বীপের সবচেয়ে বড় শহর সেভাস্তোপলে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রকেও দায়ী করছে রাশিয়া। রোববারের (২৩ জুন) ওই হামলার পর সোমবার ক্রেমলিন হুমকি দিয়ে বলেছে, যুক্তরাষ্ট্রকে এর পরিণাম ভোগ করতে হবে। সেই সঙ্গে মস্কোতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে পুতিন প্রশাসন।

রোববারের অ্যাটাকমস নামের ক্ষেপণাস্ত্র দিয়ে ক্রিমিয়ায় হামলা চালায় ইউক্রেন। তাতে দুই শিশুসহ চারজন নিহত হন। এছাড়া ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ কাছাকাছি একটি সৈকতে পড়লে তার আঘাতে আরও অন্তত ১৫০ জন আহত হন।

সূত্র: আল-জাজিরা

শেয়ার করুন