ভারতের সঙ্গে চুক্তিতে দেশের সার্বভৌমত্ব বিপন্ন হওয়ার শঙ্কা বিএনপির

নিজস্ব প্রতিবেদক

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

প্রধানমন্ত্রীর ভারত সফরে সম্পাদিত চুক্তিগুলোয় বাংলাদেশের স্বার্থ ক্ষুণ্ন হয়েছে বলে মনে করে বিএনপি। এতে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব বিপন্ন হওয়ারও আশঙ্কা দেখছে দলটির নীতিনির্ধারণী পর্ষদ স্থায়ী কমিটি। এর বিরুদ্ধে আগামী শুক্রবার সংবাদ সম্মেলন করে কর্মসূচি দেবে বলে জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির স্থায়ী কমিটির সভায় নেওয়া এ সিদ্ধান্তের কথা মঙ্গলবার দুপুরে রাজধানীর গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে জানান মির্জা ফখরুল ইসলাম।

universel cardiac hospital

বিএনপি বলেছে, প্রধানমন্ত্রীর ওই সফরে ভারতের সঙ্গে ২টি চুক্তি, ৫টি নতুন সমঝোতা স্মারক, ৩টি চুক্তি নবায়নসহ ১০টি চুক্তি-সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। এসব চুক্তিতে বাংলাদেশের লাভ কী, সে প্রশ্ন তুলেছেন মির্জা ফখরুল।

সোমবার বিএনপির স্থায়ী কমিটির সভায় এসব চুক্তি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয় বলে জানান মির্জা ফখরুল। তিনি বলেন, চুক্তিগুলো বাংলাদেশের স্বার্থবিরোধী হওয়ায় বিএনপি এই চুক্তিগুলো প্রত্যাখ্যান করছে। বিএনপি দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার জন্য সব রকম ব্যবস্থা গ্রহণ করবে। এ বিষয়ে আমরা ২৮ তারিখে (শুক্রবার) সংবাদ সম্মেলন করব। এরপর আমরা প্রয়োজন হলে কর্মসূচি নেব।

এই আন্দোলন ভারতের বিরুদ্ধে নয়, সরকারের বিরুদ্ধে বলে মন্তব্য করেন বিএনপির মহাসচিব। তিনি বলেন, সরকার সম্পূর্ণভাবে ব্যর্থ হচ্ছে ভারতের কাছ থেকে দাবিগুলো আদায় করে নিয়ে আসতে। পানির হিস্যার মীমাংসা না করেই সে চুক্তিতে সই করতে চাইছে। পানি সবচেয়ে আগে দরকার। সেটা না করেই তিস্তা প্রকল্পের কাজ শুরু করতে যাচ্ছে। কারণ, প্রকল্প করলে অনেক টাকা। এ টাকাই আসল উদ্দেশ্য।

শেয়ার করুন