‘বলিষ্ঠ কণ্ঠস্বরের’ জন্য পেন পিন্টার পুরস্কার পেলেন অরুন্ধতী রায়

মত ও পথ ডেস্ক

বুকারজয়ী ভারতীয় লেখক অরুন্ধতী রায় এ বছর ‘পেন পিন্টার প্রাইজ’ জিতেছেন। তিনি বলেছেন, এ পুরস্কার পেয়ে তিনি অত্যন্ত খুশি হয়েছেন। যুক্তরাজ্য, আয়ারল্যান্ড ও কমনওয়েলথের লেখকদের মধ্যে অসামান্য সাহিত্যিক কাজের পুরস্কার হিসেবে প্রতিবছর পেন পিন্টার প্রাইজ দেওয়া হয়। নাট্যকার হ্যারল্ড পিন্টারের স্মরণে এ পুরস্কার দেওয়া হয়ে থাকে। খবর বিবিসির।

ভারতের কর্মকর্তারা অরুন্ধতী রায়ের (৬২) বিরুদ্ধে ১৪ বছর আগে দেওয়া বক্তৃতার রেশ টেনে ইউএপিএ বা সন্ত্রাস দমন আইনে রাষ্ট্রদ্রোহের মামলা করার অনুমতি দেওয়ার ১০ দিন পরেই তিনি এ পুরস্কার পেয়েছেন। অরুন্ধতী রায় ভারতের মানবাধিকারবিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে লেখার পাশাপাশি বিশ্বব্যাপী যুদ্ধ ও পুঁজিবাদ সম্পর্কে লিখেছেন।

universel cardiac hospital

২০০৯ সালে ইংলিশ পেন এই পুরস্কার প্রবর্তন করে। ইংলিশ পেন মূলত দাতব্য প্রতিষ্ঠান। এটি মতপ্রকাশের স্বাধীনতা ও সাহিত্য নিয়ে কাজ করে। ব্রিটিশ লাইব্রেরি আয়োজিত অনুষ্ঠানে আগামী ১০ অক্টোবর তিনি পেন পিন্টার প্রাইজ গ্রহণ করবেন। এর আগে মাইকেল রোজেন, ম্যালোরি ব্ল্যাকম্যান, মার্গারেট অ্যাটউড, সালমান রুশদি, টম স্টপার্ড ও ক্যারল অ্যান ডাফি এ পুরস্কার জিতেছেন।

ইংলিশ পেনের চেয়ারম্যান রুথ ব্রোথউইক অবিচারের জরুরি গল্পগুলো বুদ্ধিমত্তা এবং সৌন্দর্যের সঙ্গে তুলে ধরার জন্য অরুন্ধতী রায়ের প্রশংসা করেন।

ব্রোথউইক বলেন, ‘অরুন্ধতীর লেখায় ভারত গুরুত্বপূর্ণ স্থান দখল করে থাকলেও তিনি সত্যিকারের একজন আন্তর্জাতিকতাবাদী চিন্তাবিদ এবং তার শক্তিশালী কণ্ঠকে স্তব্ধ করা যাবে না।’

শেয়ার করুন