ব্রাহ্মণবাড়িয়ায় সাক্ষরতা বেড়েছে, কমেছে জনসংখ্যা বৃদ্ধির হার

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

ব্রাহ্মণবাড়িয়া জেলায় সাক্ষরতার হার গত ১০ বছরে ৪৫ শতাংশ থেকে বেড়ে ৭২ শতাংশ হয়েছে। কমেছে জনসংখ্যা বৃদ্ধির হার। সেটা ১ দশমিক ৬৮ থেকে নেমে ১ দশমিক ৩৫ এ এসেছে। ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বৃহস্পতিবার জনশুমারি ও গৃহগণনার রিপোর্ট প্রকাশ করা হয়।

রিপোর্ট উপস্থাপন করেন জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ কামাল হোসেন। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান।

universel cardiac hospital

প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালে হওয়া শুমারি অনুযায়ী জেলার বর্তমান লোকসংখ্যা ৩৩ লাখ ৬৫ হাজার ৬৩ জন। এর মধ্যে ৪৭ ভাগ হারে পুরুষ ১৫ লাখ ৩৮ হাজার ২৬২ জন ও নারী ৫৩ ভাগ হারে ১৭ লাখ ৬৮ হাজার ১৪৫ জন। হিজড়ার সংখ্যা ১৫৬ জন।

২০১২ সালের সর্বশেষ শুমারি অনুযায়ী জেলায় সাক্ষরতার হার ছিলো ৪৫ দশমিক ২৯, যা ২০২২ সালে গিয়ে দাঁড়িয়েছে ৭২ দশমিক ১২। সাক্ষরতার দিকে থেকে পুরুষের চেয়ে নারী এগিয়ে। পুরুষের সাক্ষরতার হার ৭১ দশমিক ৭৪, নারীদের সাক্ষরতার হার ৭২ দশমিক ৪৪।

রিপোর্টে উল্লেখ করা হয়, শুমারি চলাকালীন ১৫ থেকে ২৪ বছর বয়সি ৪১ দশমিক ৭০ জন কোনো শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ছিলেন না, কাজে নিয়োজিত ছিলেন না কিংবা বৃত্তিমূলক কোনো প্রশিক্ষণ গ্রহণ করেননি। এর মধ্যে ৫৭ দশমিক ৩২ ভাগ নারী ও ২০ দশমিক ১৯ ভাগ পুরুষ।

পাঁচ বছরের বেশি বয়সীদের মধ্যে ৮ দশমিক ১৬ ভাগ ধর্মীয় শিক্ষা নিচ্ছেন। সাধারণ শিক্ষায় আছেন ৮৮ দশমিক ২১ ভাগ। কারিগরি শিক্ষায় শূণ্য দশমিক ৩৪ ভাগ। অন্যান্য শিক্ষায় আছেন ২ দশমিক ৪৮ ভাগ। জেলায় মুসলমান ৯৩ দশমিক ২৯ ভাগ। হিন্দুর সংখ্যা ৬ দশমিক ৬৮ ভাগ।

শেয়ার করুন