যুক্তরাষ্ট্রের ৬০ শতাংশ ভোটার বাইডেনের বিকল্প প্রেসিডেন্ট প্রার্থী চান: জরিপ

মত ও পথ ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ৬০ শতাংশ নিবন্ধিত ভোটার ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট জো বাইডেনের বিকল্প প্রার্থী চান। গত বৃহস্পতিবার বাইডেন ও ট্রাম্পের বিতর্কের পর মর্নিং কনসাল্ট প্রো পরিচালিত এক জরিপে এমন চিত্র উঠে এসেছে। গতকাল শুক্রবার জরিপের ফল প্রকাশ করা হয়েছে। তবে জরিপে অংশ নেওয়া ব্যক্তিদের বেশিরভাগই রিপাবলিকান পার্টির সমর্থক বলে জরিপে উল্লেখ করা হয়েছে। খবর রয়টার্সের।

মর্নিং কনসাল্ট প্রোর জরিপে বলা হয়েছে, যে ৬০ শতাংশ ভোটার বাইডেনের বিকল্প প্রেসিডেন্ট প্রার্থী চান, তারা দুই ভাগে বিভক্ত। একাংশ ‘নিশ্চিতভাবে’ বাইডেনের বিকল্প চান। আরেকটা অংশ ‘সম্ভবত’ তাঁর বিকল্প হলে ভালো হবে—এমন মত দিয়েছেন। তবে এই দুই ভাগের মধ্যে কোনটি কত শতাংশ, তা জরিপের ফলে উল্লেখ করা হয়নি। প্রতিষ্ঠানটি অনলাইনে এই জরিপ চালিয়েছে। এতে ২ হাজার ৬৮ নিবন্ধিত ভোটার অংশ নিয়েছেন।

universel cardiac hospital

জরিপে দেখা যায়, বৃহস্পতিবারের বিতর্কটি যারা দেখেছেন, তাদের ৫৭ শতাংশ মনে করেন, বাইডেনের চেয়ে ট্রাম্প বিতর্কে ভালো করেছেন। এর মধ্যে ১৯ শতাংশ ডেমোক্র্যাট সমর্থক, ৬০ শতাংশ নিরপেক্ষ এবং বাকিরা রিপাবলিকান।

জরিপে অংশগ্রহণকরী ২১ শতাংশ ডেমোক্র্যাট ভোটার বাইডেনকে প্রেসিডেন্ট প্রার্থীর পদ থেকে সরানো ‘অবশ্যই উচিত নয়’ বলে মত দিয়েছেন। আর ২০ শতাংশ বলেছেন, তাঁকে সরানো ‘সম্ভবত উচিত নয়’।

জরিপে অংশগ্রহণকারীদের কাছে আরেকটি প্রশ্ন ছিল, তারা কাকে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান? এ প্রশ্নের জবাবে ৪৫ শতাংশ বাইডেনকে পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে চেয়েছেন। আর ৪৪ শতাংশ চেয়েছেন ট্রাম্পকে।

বাইডেনের নির্বাচনী প্রচারের মুখপাত্র সেথ শুস্টার মর্নিং কনসাল্টের জরিপ ফল উপস্থাপনার (ফ্রেমিং) সমালোচনা করেছেন। বাইডেন প্রেসিডেন্ট প্রার্থিতার পদ থেকে সরবেন না বলেও মন্তব্য করেছেন তিনি।

শেয়ার করুন