‘প্রত্যয়’ স্কিমের পক্ষে–বিপক্ষে মন্তব্য করা সম্ভব নয়: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। ফাইল ছবি

সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ স্কিমের বিষয়টি শুধু বিশ্ববিদ্যালয়ের জন্য নয়, সব স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য বলে উল্লেখ করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেছেন, এটি নীতিনির্ধারণী সিদ্ধান্তের অংশ। তাই শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে এ সিদ্ধান্ত পরিবর্তন বা পক্ষে-বিপক্ষে কোনো মন্তব্য করা সম্ভব নয়। তবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিষয়টি আবারও পর্যালোচনা করা যায় কি না, সেটি নিয়ে ভবিষ্যতে আলোচনা হতে পারে।

আজ রোববার এক সংবাদ সম্মেলনে সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ স্কিমের প্রজ্ঞাপন প্রত্যাহারসহ কিছু দাবিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতির বিষয়ে প্রশ্ন করা হলে এ কথা বলেন শিক্ষামন্ত্রী। এইচএসসি পরীক্ষা নিয়ে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

universel cardiac hospital

সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ স্কিমের প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনক্রম চালুর দাবিতে আগামীকাল সোমবার থেকে সর্বাত্মক কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের উদ্যোগে এ কর্মসূচি পালিত হচ্ছে।

কর্মবিরতির কারণে বিশ্ববিদ্যালয়গুলোতে অচলাবস্থার বিষয়ে শিক্ষকদের সঙ্গে আলোচনা করা হবে কি না, এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, অচলাবস্থা সৃষ্টির বিষয়ে তিনি এখনই কিছু বলছেন না। গণতান্ত্রিক দেশে সবার রাজনীতি ও বাক্‌স্বাধীনতার অধিকার আছে। পরিস্থিতি বিবেচনা করে তিনি ব্যবস্থা নেবেন। পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরবর্তী সিদ্ধান্তে যাবেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, সরকারের সিদ্ধান্ত শুধু বিশ্ববিদ্যালয়ের জন্য নয়, সব স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য। বিশ্ববিদ্যালয়ের জন্য আলাদা কিছু করতে হলে সেভাবেই অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করতে হবে।

শেয়ার করুন