আইসিসিকে চিঠি দিলো আফগান নারী ক্রিকেটাররা

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

তালেবান সরকার ক্ষমতায় আসার পর আফগানিস্তানে নারী ক্রিকেটের সব ধরনের কার্যক্রম নিষিদ্ধ করা হয়। প্রায় তিন বছর ধরেই কার্যকর এই আইন। তাতে দেশটির নারী ক্রিকেটারদের বেশিরভাগই বিভিন্ন দেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছেন। এবার অস্ট্রেলিয়ায় একটি শরণার্থী দল গঠনে সহায়তা করার জন্য আইসিসির কাছে চিঠি দিয়েছেন আফগান নারী ক্রিকেটাররা।

২০২০ সালে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) চুক্তিতে ছিলেন, এমন ১৭ নারী ক্রিকেটার শনিবার আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলেকে এই চিঠি পাঠিয়েছেন।

universel cardiac hospital

আফগানিস্তানের সরকারি নীতির কারণে এসিবি ও আইসিসি তাদের আফগানিস্তান জাতীয় দল হিসেবে স্বীকৃতি দিতে পারবে না বলে জানিয়েছেন সেই নাড়ি ক্রিকেটাররা। তাই তারা এসিবির ব্যানারে খেলার বা আফগান জাতীয় দল হিসেবে ডাকার দাবিও করেননি।

তারা জানান, শরণার্থী দল হিসেবে ক্রিকেট অস্ট্রেলিয়াভিত্তিক ইস্ট এশিয়ান ক্রিকেট অফিসের মাধ্যমে যেন তাদের পরিচালনা করা হয়। যাতে করে তারা সকল আফগান নারীদের প্রতিনিধিত্ব করতে পারে, যারা ক্রিকেট খেলার স্বপ্ন দেখে, কিন্তু আফগানিস্তানে খেলতে পারে না।

এদিকে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিতে খেলেছে আফগানিস্তান। ছেলেদের ক্রিকেটের এমন সাফল্যে তাদের অভিনন্দন জানিয়েছেন নারী ক্রিকেটাররা।

তারা বলেন, ‘আমরা আফগানিস্তান নারী দলের পূর্বে চুক্তিবদ্ধ খেলোয়াড়। আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের অর্জনে আমরা গর্বিত ও রোমাঞ্চিত। সেমি-ফাইনালে ওঠার জন্য রাশিদ খান ও তার দলকে আমরা অভিনন্দন জানাতে চাই। গভীর দুঃখের বিষয় যে, আমরা নারী হিসেবে পুরুষ ক্রিকেটারদের মতো আমাদের দেশের প্রতিনিধিত্ব করতে পারি না।’

 

শেয়ার করুন