যুক্তরাজ্যে জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ চলছে

মত ও পথ ডেস্ক

ভোট দিয়ে কেন্দ্র থেকে বের হচ্ছেন স্বস্ত্রীক ঋষি সুনাক। ছবি : আল জাজিরা

যুক্তরাজ্যে জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ চলছে। দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের ৬৫০ জন প্রতিনিধি নির্বাচন করতে বৃহস্পতিবার সকাল থেকে ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডে একযোগে ভোটগ্রহণ শুরু হয়।

আল জাজিরা জানায়, সকালে ব্রিটিশ প্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাক তার রিচমন্ড এন্ড নর্থেলার্টন আসনের কিরবি সিগজস্টোন ভিলেজ হল কেন্দ্রে গিয়ে ভোট দেন। এ সময় তার স্ত্রী অক্ষিতা মূর্তিও সঙ্গে ছিলেন।

universel cardiac hospital

নির্বাচনে লেবার পার্টির বড় জয়ের সম্ভবনা রয়েছে। বিভিন্ন জনমত জরিপে ক্ষমতাসীন রক্ষণশীল দলের ভরাডুবির পূর্বাভাস দেওয়া হয়েছে। সেইসঙ্গে লেবার নেতা কেয়ার স্টারমার প্রধানমন্ত্রী হতে পারে বলে আভাস দেওয়া হয়েছে।

নির্বাচনে কম ভোটের হারের পূর্বাভাসও রয়েছে। তবে লেবার পার্টির সাবেক নেতা জেরেমি করবিন, রিফর্ম পার্টির নাইজেল ফ্যারেজের মতো নেতারা জনগণকে ভোটকেন্দ্রে আসার আহ্বান জানিয়েছেন।

লেবার পার্টির পক্ষে ব্রিটেনে চলমান জোয়ার প্রসঙ্গে সামাজিক মাধ্যম এক্স-এ দেওয়া এক টুইটে করবিন বলেন, বর্তমানে যে জোয়ার, তা শূন্য থেকে তারাই সৃষ্টি করেছেন। তাদের কিছুই ছিল না। কিন্তু জনগণ তাদের সঙ্গে ছিলেন।

করবিন এবার স্বতস্ত্র প্রার্থী হিসেবে ভোটে লড়ছেন।

এবার বিভিন্ন দলের হয়ে বাংলাদেশী বংশদ্ভূত অনেক প্রার্থী ভোটের মাঠে আছেন। লেবার পার্টি জয়ী হলে তাদের কারো কারো মন্ত্রী হওয়ারও সম্ভাবনা আছে।

শেয়ার করুন