শত বছরে চলে গেলেন অভিনেত্রী স্মৃতি বিশ্বাস

মত ও পথ ডেস্ক

অভিনেত্রী স্মৃতি বিশ্বাস। পুরানো ছবিটি সংগৃহীত

না ফেরার দেশে চলে গেলেন অভিনেত্রী স্মৃতি বিশ্বাস। হিন্দি, মারাঠি ও বাংলা সিনেমায় অভিনয় করা এই অভিনেত্রীর বয়স হয়েছিল ১০০ বছর। বুধবার (০৩ জুলাই) মহারাষ্ট্রের নিজ বাসভবনে মৃত্যুবরণ করেছেন তিনি।

বার্ধক্যজনিত কারণে মৃত্যু হয়েছে এই অভিনেত্রীর। তিনি মহারাষ্ট্রের নাসিক রোডের একটি এক রুমের ফ্ল্যাটে ভাড়া থাকতেন।

universel cardiac hospital

বৃহস্পতিবার (০৪ জুলাই) ইনস্টাগ্রামে অভিনেত্রীর মৃত্যুর খবর জানান নির্মাতা হংসল মেহতা। তিনি লেখেন, ‘শান্তি এবং আরও সুখের জায়গায় চলে যান, প্রিয় স্মৃতিজি। ধন্যবাদ আমাদের জীবনকে সমৃদ্ধ করার জন্য’। এই পোস্টে অভিনেত্রীর বেশ কয়েকটি ছবিও জুড়ে দিয়েছেন তিনি।

শিশুশিল্পী হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন স্মৃতি বিশ্বাস। এরপর কাজ করেছেন গুরু দত্ত, ভি শান্তরম, মৃনাল সেন, বিমল রায়, বিআর চোপড়া এবং রাজ কাপুরের মতো কালজয়ী নির্মাতাদের সিনেমায়। সহশিল্পী হিসেবে পেয়েছেন দেব আনন্দ, কিশোর কুমার, বলরাজ সাহানির মতো অভিনেতাকে।

বাংলা সিনেমা ‘সন্ধ্যা’ (১৯৩০) দিয়ে চলচ্চিত্র জগতে তার অভিষেক হয়। ১৯৬০ সালের ‘মডেল গার্ল’ ছিল তার সর্বশেষ হিন্দি সিনেমা। নির্মাতা এসডি নারাংকে বিয়ের পর সিনেমায় কাজ করা ছেড়ে দিয়েছিলেন তিনি।

স্বামীর মৃত্যুর পরে নাসিক রোডের ফ্ল্যাটে একাই থাকতেন অভিনেত্রী। চলতি বছরের ১৭ ফেব্রুয়ারি ১০০ বছর পূর্ণ করেছিলেন তিনি। মৃত্যুকালে তিনি দুই পুত্র সন্তান রেখে গেছেন।

শেয়ার করুন