প্রথম নারী অর্থমন্ত্রী পেলো যুক্তরাজ্য

মত ও পথ ডেস্ক

র‌্যাচেল রিভস। সংগৃহীত ছবি

প্রথমবারের মতো নারী অর্থমন্ত্রী নিয়োগ দিয়েছে যুক্তরাজ্য। দেশটির এবারের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়ে ক্ষমতায় বসেছে লেবার পার্টি। শুক্রবার (৫ জুলাই) বাকিংহাম প্রাসাদে রাজা তৃতীয় চার্লস আনুষ্ঠানিকভাবে লেবার পার্টির নেতা স্যার কিয়ার স্টারমারকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

এদিকে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের অল্প সময়ের মধ্যেই সরকারের বিভিন্ন পদে মন্ত্রীদের নাম ঘোষণা করেছেন কিয়ার স্টারমার।

universel cardiac hospital

ব্রিটেনের নতুন সরকারের প্রধান আকর্ষণ এখন র‌্যাচেল রিভস। তাকে দেশটির চ্যান্সেলর অব দ্য এক্সচেকার (রাজকোষের চ্যান্সেলর) বা অর্থমন্ত্রী করা হয়েছে। যুক্তরাজ্যের ইতিহাসে ৪৫ বছর বয়সী রিভসই প্রথম নারী অর্থমন্ত্রী হয়েছেন।

তিনি ২০০০ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত ব্যাংক অব ইংল্যান্ডে (যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংক) দায়িত্ব পালন করেছেন। র‌্যাচেল বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির পথ হলো স্থিতিশীলতা, বিনিয়োগ এবং সংস্কার। যুক্তরাজ্যের পাবলিক সার্ভিসের পুনর্নির্মাণে অর্থায়নের বিষয়টিকে গুরুত্ব দেবেন তিনি।

যুক্তরাজ্য সরকারের তৃতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি হচ্ছেন দেশটির অর্থমন্ত্রী। দক্ষিণ লন্ডনে বেড়ে ওঠা র‌্যাচেল ২০১০ সালে লিডস ওয়েস্ট থেকে প্রথমবার সংসদ সংদস্য হিসেবে নির্বাচিত হন। এবার তিনি লিডস ওয়েস্ট এবং ফাডজি আসন থেকে নির্বাচিত হয়েছেন।

শেয়ার করুন