কোটা সংস্কার আন্দোলন: এক দাবিতে আজ সকাল–সন্ধ্যা অবরোধের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

ব্লকেড

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে আজ বুধবার আবারও ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ঘোষণা করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। আজ সকাল ১০টা থেকে সূর্যাস্ত পর্যন্ত ঢাকাসহ সারাদেশে এই কর্মসূচি পালন করবেন তারা।

মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সংবাদ সম্মেলন করে এই কর্মসূচি ঘোষণা করেন ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের’ সমন্বয়ক নাহিদ ইসলাম। এ সময় এই আন্দোলনের সংগঠকদের অনেকে উপস্থিত ছিলেন।

universel cardiac hospital

সংবাদ সম্মেলনে নাহিদ ইসলাম বলেন, তাদের এখন এক দফা দাবি। সেটি হলো সরকারি চাকরিতে সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম মাত্রায় এনে সংসদে আইন পাস করে কোটাপদ্ধতিকে সংস্কার করতে হবে। এই দাবি আদায়ে আজ সকাল-সন্ধ্যা সারাদেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালিত হবে। সকাল ১০টা থেকে কর্মসূচি শুরু হবে। সড়ক ও রেলপথ এই কর্মসূচির আওতায় থাকবে।

সারাদেশে যার যার শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে অবরোধ ও অবস্থান কর্মসূচি পালনের জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানানো হয় সংবাদ সম্মেলন থেকে। অবরোধ চলাকালে অ্যাম্বুলেন্স ও সাংবাদিকদের গাড়ি চলাচলের সুযোগ দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

‘বাংলা ব্লকেড’–এর কেন্দ্রীয় কর্মসূচি পালিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয় ও শাহবাগ এলাকায়। এ বিষয়ে সংবাদ সম্মেলনে নাহিদ ইসলাম বলেন, বুধবার সকাল ১০টায় তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জমায়েত হবেন। তারপর ‘ব্লকেড’ কর্মসূচি পালনের জন্য শাহবাগ মোড়ে যাবেন। সূর্যাস্ত পর্যন্ত এই কর্মসূচি চলবে।

শেয়ার করুন