পণ্য রপ্তানি ১১ মাসে বাড়েনি, কমেছে: বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংক
ফাইল ছবি

সদ্য বিদায়ী ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-মে পর্যন্ত ১১ মাসে পণ্য রপ্তানি ২ শতাংশ বেড়েছে, এমন তথ্য দিয়েছিল রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। যদিও বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, এই সময়ে পণ্য রপ্তানি কমেছে ৪ দশমিক ২৮ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংক গত বৃহস্পতিবার পণ্য রপ্তানির এই সংশোধিত তথ্য প্রকাশ করেছে। এতে দেখা যায়, বিদায়ী অর্থবছরের জুলাই-মে পর্যন্ত ১১ মাসে ৪ হাজার ৭৩ কোটি ডলারের প্রকৃত পণ্য রপ্তানি হয়েছে। এই রপ্তানি তার আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৪ দশমিক ২৮ শতাংশ কম। ২০২২-২৩ অর্থবছরের জুলাই-মে সময়ে রপ্তানি হয়েছিল ৪ হাজার ২৫৫ কোটি ডলারের পণ্য।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, শুধু গত মে মাসে ৪০৯ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এই রপ্তানি গত বছরের মে মাসের তুলনায় ৭ দশমিক ৩৯ শতাংশ বেশি। গত বছরের মে মাসে ৩৮১ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়।

অবশ্য ইপিবি আগে বলেছিল, বিদায়ী অর্থবছরের প্রথম ১১ মাসে (জুলাই-মে) রপ্তানি হয়েছিল ৫ হাজার ১৫৪ কোটি ডলারের পণ্য। এই রপ্তানি তার আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ২ শতাংশ বেশি। ২০২২-২৩ অর্থবছরের প্রথম ১১ মাসে ৫ হাজার ৫৩ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়। এ ছাড়া শুধু মে মাসে ৪০৭ কোটি ডলারের পণ্য রপ্তানি তথ্য দেয় সংস্থাটি। এই রপ্তানি ২০২৩ বছরের মে মাসের তুলনায় ১৬ শতাংশ কম।

পণ্য রপ্তানির তথ্যে গরমিলের বিষয়টি ৩ জুলাই সামনে আনে বাংলাদেশ ব্যাংক। প্রকৃত রপ্তানির হিসাব প্রকাশ করে কেন্দ্রীয় ব্যাংক। এতে করে দেশের আর্থিক হিসাব ঘাটতি থেকে উদ্বৃত্ত হয়ে যায়। তবে নতুন করে ঘাটতিতে পড়ে চলতি হিসাব।

বাংলাদেশ ব্যাংক বলে, এত দিন ইপিবির রপ্তানি ধরে হিসাব করা হতো। তবে হিসাব অনুযায়ী দেশে রপ্তানি আয় আসছিল না। এ নিয়ে দেশি ও বিদেশি বিভিন্ন সংস্থা থেকেও প্রশ্নের মুখে পড়তে হয়েছে। তবে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা যাচ্ছে, এত রপ্তানি হয়নি। তাই আয় বেশি আসার যৌক্তিকতা নেই। এখন থেকে প্রকৃত তথ্যের ওপর ভিত্তি করে প্রতিবেদন তৈরি করা হবে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আর ইপিবি একই রকম রপ্তানি তথ্য ব্যবহার করবে।

বাংলাদেশ ব্যাংক শুরুতে গত দুই অর্থবছরের প্রথম দশ মাস অর্থাৎ জুলাই থেকে এপ্রিল মাসের প্রকৃত রপ্তানি প্রকাশ করেছে। এতে দেখা যায়, বিদায়ী ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-এপ্রিলে ৩ হাজার ৩৬৭ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এই রপ্তানি তার আগের অর্থবছরের তুলনায় ৬ দশমিক ৮০ শতাংশ কম। গত ২০২২-২৩ অর্থবছরের জুলাই-এপ্রিলে ৩ হাজার ৬১৩ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছিল।

এদিকে রপ্তানির তথ্যের গরমিলের বিষয়টি সামনে এলে গত জুন মাসের রপ্তানির পরিসংখ্যান প্রকাশ করেনি ইপিবি।

শেয়ার করুন