সমর্থকদের আশ্বস্ত করে বাইডেন বললেন, ‌‘আমি ঠিক আছি’

মত ও পথ ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

সমর্থকদের নিজের ব্যাপারে বার বার আশ্বস্ত করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। নিজ দল ডেমোক্র্যাটের অনেক নেতা দ্বিতীয়বারের মতো বাইডেনের নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে একমত না হলেও শুক্রবার ফের তাকে প্রচারণায় ফিরতে দেখা গেছে। এ সময় তিনি নিজের ভালো অবস্থানের বিষয়ে ভোটার এবং সমর্থকদের আশ্বস্ত করেন।

মিশিগান রাজ্যের নর্থভিলে থেকে ৮১ বছর বয়সী বাইডেন তার সমর্থকদের উদ্দেশে বলেন, আমাদের কাজটি শেষ করতে হবে এবং আমি আপনাদের প্রতিশ্রুতি দিচ্ছি যে আমি ঠিক আছি। আগামী নভেম্বরে দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে দ্বিতীয় বারের মতো প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তীব্র লড়াইয়ের মুখোমুখি হবেন বাইডেন।

এর আগে ওয়াশিংটনে ন্যাটো সম্মেলনের শেষ দিনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, উত্তরাধিকারের কথা ভেবে আসন্ন নির্বাচনে আমি লড়ছি না। যে কাজ শুরু করেছিলাম, তা শেষ করার জন্যই লড়তে হবে আমাকে। আর আমার কাজের গতি কমে গেছে বলে আমি মনে করি না। সুতরাং নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কোনো প্রশ্নই নেই।

কিছুদিন আগেই সিএনএনে মুখোমুখি বিতর্কে হাজির হন প্রেসিডেন্ট বাইডেন এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ওই বিতর্কে শারীরিক ও মানসিকভাবে খুব একটা স্বাভাবিক মনে হয়নি বাইডেনকে।

ট্রাম্পের প্রশ্নের উত্তর দিতে দিতে কথার খেই হারিয়ে ফেলছিলেন তিনি। এমনকি, বিতর্কের মধ্যেই কার্যত ঘুমিয়ে পড়েছিলেন বাইডেন। পরে অবশ্য তিনি বলেন, দীর্ঘ সফরের কারণেই ওই দিন তিনি খুব একটা সুস্থ ছিলেন না।

বিতর্কে বাইডেনের আচরণ দেখে ডেমোক্র্যাটদের একাংশ তার বিরুদ্ধে সরব হয়েছে। বলা হচ্ছে, প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে তার সরে দাঁড়ানো উচিত। আগামী চার বছর তিনি সুস্থভাবে সরকার চালাতে পারবেন কি না তা নিয়েও প্রশ্ন উঠেছে।

অন্যদিকে ট্রাম্পের প্রচারেরও অন্যতম বিষয় হয়ে উঠেছে বাইডেনের বয়স ও শারীরিক অবস্থা। এমন পরিস্থিতিতে বাইডেনকে বার বারই নির্বাচন থেকে সরে দাঁড়াবেন কি না- এই প্রশ্নের মুখে পড়তে হচ্ছে। কিন্তু এ ব্যাপারে শুরু থেকেই অবিচল বাইডেন বলছেন, তিনি শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন।

শেয়ার করুন