নেপালের চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হলেন কেপি শর্মা

মত ও পথ ডেস্ক

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি
নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। ফাইল ছবি

নেপালে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হলেন কেপি শর্মা ওলি। দেশটির প্রেসিডেন্ট রাম চন্দ্র পাউডেল রোববার তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। আজ সোমবার তার শপথ গ্রহণের কথা রয়েছে। দেশটির প্রেসিডেন্টের প্রেস সচিব কিরণ পোখরেল এ তথ্য নিশ্চিত করেছেন। খবর এএফপির।

৭২ বছর বয়সী কেপি শর্মা ওলি নেপালের কমিউনিস্ট পার্টির প্রধান। এবার তার দল কমিউনিস্ট পার্টি অব নেপাল (ইউনিফায়েড মার্ক্সিস্ট-লেনিনিস্ট) মধ্য-বাম ঘরানার নেপালি কংগ্রেস পার্টির সঙ্গে জোট সরকার গঠন করেছে।

ওলি প্রথম প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন ২০১৫ সালে। এরপর ২০১৮ সালে আবার প্রধানমন্ত্রী নির্বাচিত হন। সর্বশেষ ২০২১ সালে দেশটির পার্লামেন্টে অস্থিরতা বিরাজ করছিল, তখন অল্প সময়ের জন্য তাকে প্রধানমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়।

তিন কোটি মানুষের দেশ নেপালের রাজনীতির গতিপ্রকৃতি সবসময় বড় দুই প্রতিবেশী ভারত ও চীনের কড়া নজরদারিতে থাকে। হিমালয়ঘেঁষা নেপালে এই দুই দেশের বড় বিনিয়োগ রয়েছে। দিল্লি ও বেইজিং নেপাল ও নেপালের রাজনীতিতে প্রভাব রাখতে চায়। আগে ক্ষমতায় থাকাকালে দুই দেশের সঙ্গে সুন্দরভাবে ভারসাম্যপূর্ণ সম্পর্ক রক্ষা করে চলেছিলেন ওলি। উভয়ের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক থাকলেও নয়াদিল্লির ওপর নির্ভরশীলতা কমাতে বেইজিংয়ের সঙ্গে যোগাযোগ বাড়িয়েছিলেন তিনি।

শেয়ার করুন