‘আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের নির্দেশের ফলে শিক্ষার্থীদের ওপর হামলা’

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের নির্দেশের ফলে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ওপর হামলা ও ফলশ্রুতিতে সংঘর্ষ হয়েছে বলে দাবি করেছে বাংলাদেশ জাসদ। দলটি মনে করে, কোটা সংস্কারের দাবি ন্যায্য। বিচার বিভাগের কাছে এই সমস্যা ঠেলে না দিয়ে যুক্তিসংগত পথে কোটা সংস্কারের দাবি সরকারকে মেনে নিতে হবে।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে সৃষ্ট সংকট নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে আজ মঙ্গলবার দেওয়া এক বিবৃতিতে বাংলাদেশ জাসদ এসব কথা বলেছে। বিবৃতিতে দলটির সভাপতি শরীফ নুরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কারপক্ষ ও ছাত্রলীগের মধ্যে সংঘটিত অবাঞ্ছিত ব্যাপক সংঘর্ষের ঘটনায় সারাদেশের মানুষ উৎকণ্ঠিত।

বিবৃতিতে বলা হয়, কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলন নস্যাৎ করার জন্য মুক্তিযুদ্ধ ও মুক্তিযুদ্ধবিরোধী ধারায় বিভক্ত করার চেষ্টা হচ্ছে। সম্প্রতি সরকারপ্রধানের এক বক্তব্যের সূত্র ধরে আন্দোলনকারীরা যে স্লোগান দিয়েছেন, তা রাজাকারদের রাজনীতিতে ফিরিয়ে আনার পথ প্রশস্থ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বর্তমান প্রজন্ম ’৭১ সালে পাকিস্তানিদের পক্ষে রাজাকারদের যে কুৎসিত ভূমিকা ছিল, তা না জানতে পারে। এবং প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়ায় দেওয়া ভুল স্লোগান সরকারের বিভক্তির রাজনীতি জোরদার করবে।

বিবৃতিতে আরও বলা হয়, রাজাকারেরা এ দেশে যেমন চিরকাল ঘৃণিত থাকবে, তেমনি রাজাকার-মুক্তিযোদ্ধার বিভক্তির রাজনীতির ওপর ভর করে দেশ চালানোর দিনও শেষ হয়েছে। বাংলাদেশ জাসদের সভাপতি-সাধারণ সম্পাদক সরকারের উদ্দেশে বলেন, ‘আমরা স্পষ্টভাবে বলতে চাই, কোটা সংস্কারের দাবি ন্যায্য। বিচার বিভাগের কাছে এই সমস্যা ঠেলে না দিয়ে যুক্তিসংগত পথে সংস্কারের দাবি মেনে নিন।’

শেয়ার করুন