টেন মিনিট স্কুলের বিনিয়োগ বাতিল

নিজস্ব প্রতিবেদক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ফাইল ছবি

হঠাৎ করেই দেশের শীর্ষস্থানীয় অনলাইন শিক্ষামূলক প্রতিষ্ঠান ‘টেন মিনিট স্কুল’-এর জন্য ৫ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব বাতিল করেছে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের আওতাধীন স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড। এ বিষয়ে প্রতিষ্ঠানটি আজ মঙ্গলবার সকালে তাদের ভেরিফায়েড ফেসবুক পেজে লিখেছে, ‘টেন মিনিট স্কুল-এর জন্য ৫ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব স্টার্টআপ বাংলাদেশের পক্ষ থেকে বাতিল করা হলো।’ টেন মিনিট স্কুলের বিনিয়োগ বাতিলের এই ঘোষণা ও স্টার্টআপ বাংলাদেশের পোস্ট নিজের ফেসবুক অ্যাকাউন্টে প্রকাশ করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ।

স্টার্টআপ বাংলাদেশ, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ ও প্রতিমন্ত্রীর ভেরিফায়েড ফেসবকু পেজে বিনিয়োগ বাতিলের তথ্য প্রকাশ করার পরই বিষয়টি নিয়ে শুরু হয় নানা ধরনের আলোচনা। কারণ, টেন মিনিট স্কুলের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা আয়মান সাদিক দুই দিন আগে সরকারি চাকরিতে কোটা সংস্কারের পক্ষে ফেসবুকে লিখেছিলেন, ‘কোটা সংস্কার চাই, মেধা হোক সবচেয়ে বড় কোটা।’ ফলে কোটা সংস্কারের পক্ষে কথায় বলার কারণে টেন মিনিট স্কুলের বিনিয়োগ বাতিল করা হয়েছে কী না, তা নিয়ে ফেসবুকে চলছে নানা আলোচনা।

টেন মিনিট স্কুলের ৫ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব বাতিলের বিষয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ আজ দুপুরে মুঠোফোনে মত ও পথেক বলেন, ‘টেন মিনিট স্কুলের যে ৫ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব ছিল, এটা স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড বাতিল করেছে। কিন্তু বাতিল কেন করা হয়েছে বা কেন করা হবে না, এ বিষয়টা বিনিয়োগকারী প্রতিষ্ঠান প্রকাশ করতে পারে না, যারটা বাতিল করা হয়েছে, তাকেই জানানো হবে। কোনটা সিলেকশন হলো বা কোনটা বাতিল হলো, এটা কোনো বিনিয়োগকারী প্রতিষ্ঠান প্রকাশ্যে বলতে পারে না।’

শেয়ার করুন