ভোর ৪টায় টিএসসি ছাড়লো ছাত্রলীগ

মত ও পথ ডেস্ক

ঢাবির টিএসসি, মঙ্গলবার ভোররাতের ছবি (সংগৃহীত)

সোমবার বিকেল থেকে রাত পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলা সংঘর্ষের মধ্যে বিশ্ববিদ্যালয়ের টিএসসি, রাজু ভাস্কর্য এলাকা দখলে নিয়েছিল ছাত্রলীগ। রাতভর সেখানে ছাত্রলীগের নেতাকর্মীরা অবস্থান করেন। পরে মঙ্গলবার (১৬ জুলাই) ভোর ৪টার দিকে তারা টিএসসি এলাকা ছেড়ে যান।

সরেজমিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় দেখা যায়, রাতভর ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি, ঢাবি শাখা, মহানগর উত্তর ও দক্ষিণ এবং অন্যান্য ইউনিটের নেতাকর্মীরা অবস্থান করছিলেন। রাত ২টার পর থেকে ওই এলাকায় ছাত্রলীগের নেতাকর্মীদের সংখ্যা কমতে থাকে। সবশেষ, ভোর ৪টায় মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা টিএসসি এলাকা ত্যাগ করলে ওই এলাকা পুরোপুরি খালি হয়ে যায়।

এদিকে মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর দেড়টায় বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে।

এর আগেই শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ এবং প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার ও কোটা সংস্কারের দাবিতে মঙ্গলবার বেলা ৩টায় দেশের সব বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করার ঘোষণা দেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগ নেতাকর্মীদের দিনভর দফায় দফায় সংঘর্ষে এখন পর্যন্ত ৩০০ শিক্ষার্থী আহত হয়ে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। তাদের মধ্যে দুই নারী শিক্ষার্থী ও গুলিবিদ্ধ এক ছাত্রলীগ নেতাসহ ১৩ জন বর্তমানে সেখানে চিকিৎসাধীন আছেন।

শেয়ার করুন