সিএনএনের বিশ্লেষণ : কমলাকে নিয়ে নতুন চ্যালেঞ্জে ট্রাম্প

মত ও পথ ডেস্ক

ডোনাল্ড ট্রাম্প ও কমলা হ্যারিস। ছবি : এপি

প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের পরবর্তী নির্বাচন থেকে সরে দাঁড়ানোর পর নতুন সমীকরণ তৈরি হয়েছে। ডেমোক্র্যাট দলের সম্ভাব্য প্রার্থী কমলা হ্যারিসকে নিয়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্পূর্ণ নতুন নির্বাচনী প্রতিযোগিতায় পড়েছেন। কমলাকে নিয়ে তাঁর দলে নতুন উদ্দীপনার ঢেউ জেগেছে এবং অবধারিতভাবেই তা ট্রাম্পের রাজনৈতিক ভাগ্য পরিবর্তন করেছে। খবর সিএনএনের

অভূতপূর্ব নির্বাচনী বছরে পরিবর্তিত রাজনৈতিক পরিবেশে ট্রাম্প গতকাল বুধবার প্রচারাভিযান শুরু করেছেন। ট্রাম্পের নিজের শক্তিশালী আর্থিক অবস্থানের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য নতুন অনুদানের তরঙ্গ তৈরি হয়েছে ডেমোক্র্যাট শিবিরে।

ইতোমধ্যে কিছু অসাধারণ ঘটনার মুখোমুখি হয়েছেন ট্রাম্প। তিনি আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন এবং হত্যাচেষ্টা থেকে বেঁচে গেছেন। তবে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিযোগিতা অচেনা অঞ্চলে গভীরভাবে নিমজ্জিত হয়েছেন।

ট্রাম্প মঙ্গলবার দিনটি কাটিয়েছেন তাঁর পরিবর্তিত রাজনৈতিক ভাগ্য নিয়ে প্রতিক্রিয়া জানিয়ে। একের পর এক সোশ্যাল মিডিয়া পোস্টে তিনি আক্ষেপ করেছেন, যার পেছনে তিনি এতদিন শক্তিক্ষয় করেছেন, তিনি সরে দাঁড়িয়েছেন। সম্ভাব্য নতুন প্রতিপক্ষকে তীব্র ভাষায় আক্রমণ করেছেন তিনি। ট্রাম্প লিখেছেন, ‘বাইডেন/কমলা প্রশাসন তাঁর জীবনের ওপর হত্যা প্রচেষ্টার জন্য দায়ী।’ বাইডেনেরও তীব্র সমালোচনা করেছেন তিনি। বলেছেন, ‘তাঁকে কুকুরের মতো ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া হয়েছে।’

ট্রাম্পের ঘনিষ্ঠ কিছু ব্যক্তি বলেছেন, কমলার প্রার্থিতায় রিপাবলিকান নেতা অনিশ্চয়তায় পড়েছেন, বিশেষত নভেম্বরে ভোটদানের জন্য ডেমোক্র্যাটদের নতুন প্রার্থীর প্রভাব কেমন হবে, তা তারা বুঝে উঠতে পারছেন না।

ইতোমধ্যে ট্রাম্পের প্রচারাভিযান শিবিরে কমলাকে নিয়ে নতুন উত্তেজনা তৈরি হয়েছে। যেমন– মঙ্গলবার ট্রাম্পের নির্বাচনী বিশেষজ্ঞ টনি ফ্যাব্রিজিও ভবিষ্যদ্বাণী করেন, হ্যারিস জনমত জরিপে ট্রাম্পকে পেছনে ফেলে দিতে পারেন। অবশ্য তিনি জোর দিয়ে বলেছেন, হ্যারিসের ‘হানিমুন’ সময়কাল দ্রুত শেষ হবে।

 

শেয়ার করুন